ক্রিপ্টোকারেন্সি কোম্পানি এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যানকম্যান-ফ্রায়েড গ্রেফতার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: দেউলিয়া হয়ে যাওয়া ক্রিপ্টোকারেন্সি কোম্পানি এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যানকম্যান-ফ্রায়েড বাহমায় গ্রেফতার হয়েছেন। ফ্রায়েডের বিরুদ্ধে মার্কিন প্রসিটিউকরদের দায়ের করা ফৌজদারি মামলার পরিপ্রেক্ষিতে তাকে গ্রেফতার করা হয়েছে বলে ব্রাহমাস সরকার নিশ্চিত করেছেন।

মার্কিন অ্যাটর্নী দামিয়ান উইলিয়ামস এ প্রসঙ্গে টুইটারে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধের প্রেক্ষিতে আজ বিকেলে বাহামিয়ান কর্তৃপক্ষ স্যামুয়েল ব্যানকম্যান-ফ্রায়েডকে গ্রেফতার করেছে।’

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, ব্যানকম্যান ফ্রায়েডের বিরুদ্ধে জালিয়াতি, জালিয়াতির ষড়যন্ত্র, সিকিউরিটিজ জালিয়াতি, সিকিউরিটিজ জালিয়াতির ষড়যন্ত্র ও মুদ্রা পাচার বিষয়ক অভিযোগ থাকতে পারে। এফটিএক্সের সাথে সশ্লিষ্টতার কারণে অনেক ক্রিপ্টো কোম্পানি কার্যক্রম স্থগিত রেখেছে, গ্রাহকদের হিসাব জব্দ করেছে ও কিছু কিছু ক্ষেত্রে নিজেরাও দেউলিয়াত্বের আবেদন করেছে।

Techshohor Youtube

তীব্র নগদ অর্থ সকটে ভুগতে থাকা তার কোম্পানি যখন গতমাসে দেউলিয়াত্বের আবেদন করে তখন ফ্রায়েড তারকা থেকে রীতিমতো জাতিচ্যুত হয়ে পড়েন। লাখ লাখ আমানতকারী তাদের অর্থ তুলতে না পেরে প্রতিষ্ঠানটি ছেড়ে যায়।

চারসপ্তাহ আগে এফটিএক্স দেউলিয়াত্বের আবেদন করার পর ব্যানকম্যান নিজেকে অসহায় প্রধান নির্বাহি দাবি করে বাহমাতে আশ্রয় নেন। তিনি এফটিএক্সের গ্রাহকদের সাথে প্রতারনা করেছেন এমন অভিযোগ অস্বীকার করেছেন। এ নিয়ে সম্প্রতি তিনি বিবিসিকে জানিয়েছেন, ‘আমি জেনেশুনে কোন প্রতারনা করিনি। এ ধরনের কিছু ঘটবে সেটিও চাই নি। তবে আমি নিজেকে যতটা দক্ষ ভেবেছিলাম অবশ্যই ততটা নই।’

সিএনএন/আরএপি

*

*

আরও পড়ুন