vivo Y16 Project

দেশে দুর্যোগকালীন টেলিযোগাযোগ সিস্টেম চালু করার প্রয়োজন - মোস্তাফা জব্বার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে একটি দুর্যোগকালীন টেলিযোগাযোগ সিস্টেম চালু করার প্রয়োজন । তিনি দুর্গত এলাকায় টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে জাতীয় জরুরী টেলিকমিউনিকশন সিস্টেম স্থাপনের জন্য একটি আধুনিক ও নির্ভরযোগ্য নেটওয়ার্ক বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ ও উত্তরণের উপায় খুজে বের করে তা বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

সোমবার ঢাকায় বিটিআরসি মিলনায়তনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত ন্যাশনাল ইমারজেন্সি টেলিকমিউনিকেশন্স সিস্টেম শীর্ষক পরামর্শক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন মোস্তাফা জব্বার।

ডাক ও টেলিযোগাযোগ সচিব মো: খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কেএম আবদুল ওয়াদুদ এবং আর্মড ফোর্সেস ডিভিশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হোসাইন মোহাম্মদ মশিহুর রহমান বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিটিআরসি‘র মহাপরিচালক (এসএস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

Techshohor Youtube

মন্ত্রী বলেন, দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ইতোধ্যেই ফোর জি নেটওয়ার্কের আওতায় এসেছে। আমরা ফাইভ-জি যুগে প্রবেশ করেছি। ইউক্রেন রাশিয়া যুদ্ধসহ বৈশ্বিক নানা পরিস্থিতির কারণে বাণিজ্যিকভাবে ফাইভ-জি চালু করতে মোবাইল অপারেটরসমূহ কারিগরি প্রস্তুতি সম্পন্ন করতে পারছে না। অংশীজনদের সাথে নিয়ে টেলিযোগাযোগ সেক্টরের উন্নয়নে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নিরলসভাবে কাজ করছে।

তিনি বলেন, দুর্যোগ আমাদের জন্য আকস্মিক নয়। তিনি চলতি বছর হাওর বিশেষ করে সিলেট অঞ্চলে আকস্মিক বন্যার অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, বন্যায় টেলিফোন ব্যবস্থা বিধ্বস্ত হওয়ায় স্থানীয় প্রশাসনসহ বন্যাকবলিত এলাকার মানুষ সম্পূর্ণভাবে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় চরম দূর্ভোগ পোহাতে হয়। আমরা ৭২ ঘন্টার মধ্যে বঙ্গবন্ধু স‌্যাটেলাইট -১ ও অন্যান্য ব্যবস্থায় টেলিযোগাযোগ ব্যবস্থা সচল করতে সক্ষম হয়েছি।

মন্ত্রী মোবাইল অপারেটরসমূহের সহযোগিতার জন্য গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাণিজ্যিক কারণে নয় তারা দেশাত্ববোধের কারণেই দুর্যোগে নেটওয়ার্ক সচল রাখতে ব্যাপক ভূমিকা পালন করেছে। কোন কোন বন্যা কবলিত এলাকায় ২৪ ঘন্টার মধ্যে স্যাটেলাইটের হাব বসিয়েছি।

সভাপতির বক্তৃতায় টেলিযোগাযোগ সচিব দুর্যোগের ক্ষয়ক্ষতি প্রশমনে দুর্যোগ পূর্বাভাস অত্যন্ত জরূরী বলে উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধু স‌্যাটেলাইট-২ এর মাধ‌্যমে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ একটি কার্যকর যোগাযোগ ব‌্যবস্থা প্রতিষ্ঠায় কাজ করছে।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project