অ্যাপস ডেভেলপমেন্ট ইন্সটিটিউটে নতুন কোর্স

অ্যান্ড্রয়েড -টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম অ্যাপভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠান অ্যাপস ডেভেলপমেন্ট ইন্সটিটিউটে নতুন অ্যান্ড্রয়েড প্রশিক্ষণ কোর্স শুরু হচ্ছে। তিন মাসব্যাপী এ কোর্স আগামী ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হবে। ২৭টি ক্লাসে ভাগ করে মোট ৮০ ঘণ্টার প্রশিক্ষণ দেওয়া হবে।

মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে আগ্রহীদের জন্য এ কোর্স চালু করা হচ্ছে। প্রাথমিক পর্যায় থেকে শুরু করে পেশাদার ডেভেলপমেন্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে সিলেবাস সাজানো হয়েছে।

যে কেউ এই প্রশিক্ষণ নিতে পারবেন, তবে যাদের জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে ধারণা নেই তাদের আগে দুই সপ্তাহের একটি বেসিক প্রোগ্রামিং কোর্সে অংশ নিতে হবে।

আরও পড়ুন : অ্যান্ড্রয়েড মোবাইলে ভিডিও দেখার অ্যাপ এমএক্স প্লেয়ার

অ্যান্ড্রয়েড -টেকশহর

অ্যাপস ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শাহরিয়ার মাহবুব এ বিষয়ে বলেন, মোবাইল অ্যাপ খাতে দক্ষ পেশাদার তৈরিতে ভূমিকা রাখতে এ ইনস্টিটিউট প্রতিষ্ঠা   করা হয়েছে। ইতোমধ্যে যারা অ্যান্ড্রয়েড কাজ করছেন কিংবা যারা মাত্র শুরু করার চিন্তা করছেন—সবার কথা মাথায় রেখে দেশের সেরা ডেভেলপারদের সাহায্য নিয়ে এ কোর্সের সিলেবাস তৈরি করা হয়েছে।

অ্যাপ তৈরির প্রতিটি ধাপে পেশাদারিত্বের ছোঁয়া থাকা উচিত বলে মনে করেন মাহবুব। তিন বলেন, এজন্য প্রায় প্রতিটি ক্লাসের সাথে মিনি প্রজেক্ট রয়েছে, যেগুলো শিক্ষার্থীদের পেশাদার ডেভেলপমেন্ট ও কোডিং প্রক্রিয়া সম্পর্কে পরিস্কার ধারণা দেবে।

তিন মাসের এ কোর্স শেষে অ্যাপ ডেভেলপমেন্টেরও প্রশিক্ষণ দেওয়া হবে, যেখানে প্রত্যেক শিক্ষার্থী নিজস্ব আইডিয়া থেকে অ্যাপ তৈরি করে অ্যান্ড্রয়েড মার্কেটে পাবলিশ করবে।

এছাড়া শিক্ষার্থীরা আরও পাবেন ইন্টার্নশিপ বা চাকরির সুযোগ। বিভিন্ন অ্যাপ প্রতিযোগিতায় অংশগ্রহণ, ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে অ্যান্ডয়েডের কাজ, অ্যান্ড্রয়েডভিত্তিক প্রজেক্ট/থিসিস ইত্যাদি ক্ষেত্রে শিক্ষার্থীর প্রয়োজন মতো বিশেষ সেবা দেওয়া হবে বলেও জানান শাহরিয়ার মাহবুব।

প্রতিষ্ঠানটির কারিগরি পরামর্শক ও ফ্রিল্যান্স অ্যাপ ডেভেলপার জাকির হোসেন বলেন, ‘অ্যাপস ডেভেলপমেন্ট ইন্সটিটিউট বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট প্রশিক্ষণ কেন্দ্র। যেখান থেকে নতুনরা অ্যাপ ডেভেলপমেন্ট শিখে নিজেরাই প্লে স্টোরে অ্যাপ আপলোড করতে পারে। গড়তে পারে এ খাতে সুন্দর ক্যারিয়ার।’

আগামী ১২, ১৩ এবং ১৯, ২০ সেপ্টেমবর কোর্সের ফ্রি ক্লাস রয়েছে, এতে যে কেউ অংশ নিতে পারে। নিবন্ধনের শেষ তারিখ ২০ সেপ্টেম্বর। কোর্সের বিস্তারিত জানা যাবে এখানে

আরও পড়ুন

অ্যান্ড্রয়েড ফোনকে সাজিয়ে নিতে নোভা লাঞ্চার

ব্রাউজিং যুদ্ধে এগিয়ে অ্যান্ড্রয়েড

*

*

আরও পড়ুন