vivo Y16 Project

আইএসপিএবি নিক্স চালু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি ‘ন্যাশনাল ইন্টারনেট এক্সচেইঞ্জ (নিক্স)’ চালু করেছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার রোববার এই সেবার উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, ‘আমরা ডেটা ভিত্তিক সভ্যতায় যাচ্ছি। তাই ডেটার মহাসড়ক তৈরি করতে না পারলে ডেটা সভ্যতা গড়ে তোলা সম্ভব হবে না। আইএসপিএবির মহাসড়ক যত প্রশস্ত, মসৃণ ও সহজলভ্য হবে ততটাই বিস্তার লাভ করবে স্মার্ট বাংলাদেশ।

Techshohor Youtube

‘একদেশ একরেট’ বাস্তবায়নে আইএসপিরা অনন্য ভূমিকা পালন করেছে উল্লেখ করে তিনি বলেন, দেশের অন্যান্য বাণিজ্যিক সংগঠনগুলো আইএসপিএবিকে অনুসরণ করে ট্রাস্ট গড়ে জনগণকে সেবা দেবে। তিনি বলেন, সীমাহিন ভাবে কোনো লাইসেন্স চলতে দেয়া যায় না। গত ৫ বছরে আমরা আপানাদের যুক্তিসঙ্গত দাবি পূরণ করেছি। আগামীতেও জনগণের স্বার্থ সুরক্ষায় আপনাদের সব দাবি মেনে নেয়াই আমাদের নৈতিক দায়িত্ব। আপনাদের সম্মতি ছাড়া আমরা কোনো সিদ্ধান্ত বাস্তবায়ন করবো না।

‘ক্যাশসার্ভার’ বিষয়ে দেশের নিরাপত্তা এবং সাংস্কৃতিক সুরক্ষার বিষয় তুলে ধরে মন্ত্রী বলেন, জনগণের নিরাপত্তা অনুযায়ী তাদের সেবা আমাদের দেবে। কিন্তু যেই জিনিস রাষ্ট্রের জন্য ক্ষতিকর তা চলতে দেয়া হবে না।

বিশেষ অতিথির বক্তব্যে বিটিআরসি চেয়্যারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, ২৩০ দেশের মধ্যে ইন্টারনেটের কম দামে ৮ নম্বরে বাংলাদেশ। সবার সম্মিলিত চেষ্টাতেই আমরা এক দেশ এক রেট বাস্তবায়ন করেছি।

বিটিআরসি ভাইস চেয়ারম্যান প্রকৌশলী মো: মহিউদ্দিন আহমেদ বলেন, মানুষের কাজে লাগলে আইএসপিদের সব দাবি পূরণ করা হবে বলে।

আবদুর রহমান বলেন, আইএসপিএবির নিক্স আমাদের ইন্টারনেটের বিপদ থেকে রক্ষা দেবে বলে মনে করি। পাশাপাশি দক্ষ প্রকৌশলী গড়ে তুলতে আমরা আমাদের ল্যাব প্রতিষ্ঠার সুযোগ প্রসারিত করবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএসপিএবির সভাপতি মোঃ ইমদাদুল হক।

দেশে বেশ কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানের নিক্স থাকার পরও কেনো আইএসপিএবি নিক্স করা হলো তা তুলে ধরে তিনি বলেন, ঢাকায় শুধুমাত্র একটি পপ ছিলো। কিন্তু আমরা এরই মধ্যে ৪টি নিক্স পপ স্থাপন করেছি। পরীক্ষামূলক চালুর তিন মাসের মধ্যে ৬০ জিবিপিএস ট্রাফিক পেয়েছি। আশা করছি, আগামী কয়েক মাসের মধ্যে বিভাগীয় শহর ও প্রতিটি থানায় নিক্স পপ স্থাপন করা হবে।

তিনি আরও বলেন, আইএসপিএবি নিক্স স্থাপনের ফলে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার মান আরও উন্নত এবং সমৃদ্ধ হবে এর ফলে নিক্সের সাথে সংযোগকারী গ্রাহকগন আরও উচ্চগতি সম্পন্ন, নির্ভরযোগ্য এবং স্থিতিস্থাপক আইপি ট্রাফিক এক্সচেঞ্জ সুবিধা প্রদানে এক নতুন দ্বার উন্মোচিত হয়েছে। গ্রাহকদের দ্রুত – নির্ভরযোগ্য এবং কম খরচে ব্রডব্যান্ড ইন্টারনেট প্রদানের পথ প্রশস্ত হয়েছে।

তিনি বলেন, এর ফলে বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার গুণগত মান বৃদ্ধি ও কাঠামোগত সংযোগ সমৃদ্ধি ও শক্তিশালী হবে। দেশের আভ্যন্তরীণ গ্রাহক তথ্য দেশের ভিতরেই থাকবে, ফলে সাইবার অ্যাটাকের সম্ভাবনা হ্রাস পাবে ও সাইবার সিকিউরিটি বহুগুনে বৃদ্ধি পাবে। এছাড়া চলমান সেবার মানোন্নয়ন এবং ইন্টারনেট সার্ভিসের উপর গ্রাহকদের আস্থা বৃদ্ধি পাবে এবং সরকারি নীতি-নির্ধারকদের নিয়ন্ত্রণ সহজ ও সুনিশ্চিত হবে।

তিনি মন্ত্রী ও বিটিআরসির চেয়ারম্যানের কাছে আইএসপি সেবাদানকারীদের লাইসেন্স আপগ্রেডের সুযোগ অব্যাহত রাখা, ক্যাশ সার্ভার নিক্স স্থাপন সাপেক্ষে আইএসপিদের মধ্যে সমতা নির্ধারণ বা সমান সুযোগ তৈরি করে দিতে জোর দাবি জানান। তিনি বিপিসি কো-অর্ডিনেটরের কাছে ডিভিশনাল নিক্স স্থাপনে আর্থিক সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া বলেন, নতুন লাইসেন্স নীতিতে সদয় হয়ে তাদের লাইসেন্স নবায়ন ও আপগ্রেডেশনের সুযোগ রাখা না হলে এই ব্যবসায় প্রসারিত হবে না। এনটিটিএনদের জন্য সুযোগ দেয়ার পাশাপাশি আইএসপিরা যেনো তৃণমূলে সহজেই সংযোগ দিতে পারেন সে জন্য সহযোগিতা চাই। কিন্তু পেশী শক্তির কারণে আমরা এক দেশে এক রেট বাস্তবায়ন করতে পারছি না। তারপরও ‘লোকাল কন্টেন্ট’ উন্নয়নে আমরা আজ নিক্স স্থাপন করলাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইএসপি অ্যাসোসিয়েশনের নির্বাহী কাউন্সিলর ও অন্যান্য সদস্যরা, ব্যবসায়ী সংগঠনের নেতারা, নিক্সের নতুন গ্রাহক ও খাত সংশ্লিষ্টরা।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project