vivo Y16 Project

খনির কাজে হুয়াওয়ের বিশেষ অপারেটিং সিস্টেম মাইনহারমোনি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : খনির কাজ সহজ করতে ফাইভজি এবং এআইয়ের সমন্বয়ে হুয়াওয়ে এনেছে বিশেষ অপারেটিং সিস্টেম মাইনহারমোনি।

এই সমন্বিত অপারেটিং সিস্টেমটি প্রয়োজন হবে বড় আকারের বাণিজ্যিক কাজে । 

হুয়াওয়ে’র মাইন টিম ও চায়না এনার্জি একসাথে ৩০টিরও বেশি সহযোগীদের সাথে কাজ করে মাত্র তিন মাসে খনি খাতের সর্বপ্রথম আইওটি ওএস হিসেবে মাইনহারমোনি ডেভেলপ করতে সক্ষম হয়েছে।

Techshohor Youtube

এর মধ্যেই হুয়াওয়ে ও চায়না এনার্জি ইনভেস্টমেন্ট করপোরেশনের যৌথ উদ্যোগে ১৩টি খনি ও ১টি কয়লা শোধনাগারে মাইনহারমোনি ওএস সম্বলিত ৩,৩০০টি যন্ত্র স্থাপন করা হয়েছে। অপারেটিং সিস্টেমটি সরঞ্জামগুলোর স্মার্ট নিয়ন্ত্রণ, নির্দিষ্ট সাইটের স্বয়ংক্রিয় পর্যবেক্ষণ এবং অনলাইনে সরঞ্জামগুলো আপগ্রেড করার মতো নানা রকম উদ্ভাবনী পরিস্থিতির মধ্যে সমন্বয় সাধন করে। ফলে আগে যে কাজ একদিনে হতো, এখন তা হবে মাত্র চার মিনিটে।

যেকোনো খনিকে ডিজিটালাইজ ও স্মার্ট খনিতে রূপান্তর করতে গেলে প্রথমেই কিছু প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। ভূগর্ভস্থ কয়লা খনিতে ভিন্ন ভিন্ন প্রটোকলের মাধ্যমে সকল ডিভাইস ও সরঞ্জাম সংযুক্ত থাকে; এর সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সেগুলোকে সমন্বয়ের করার উপায় খুঁজে বের করা। পাশাপাশি সরঞ্জামগুলোর আন্তঃকার্যক্ষমতা যাচাই করা এবং ডেটার পরিপূর্ণ ব্যবহারের সীমাবদ্ধতাতো রয়েছেই।

বিশেষভাবে, অপারেটিং সিস্টেমটি মঙ্গোলিয়ার অন্তরভুক্ত উলানমুলুন (উলান মোরান নামেও পরিচিত) খনির পুরোটা জুড়ে স্থাপন করা হয়েছে; যেখানে কানেক্টিভিটি, ইন্টারফেস ও ডেটা অ্যাকসেসের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি সাধিত হয়েছে।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project