দুই মডেলের আইফোন ৬ নিয়ে হাজির কুক

আ্টইফোন ৬ টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষ সব জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে নতুন আইফোন উন্মুক্ত করেছে অ্যাপল। বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের কিউপারটিনোতে বড় স্ক্রিনের দুটি নতুন আইফোন মডেল আনার ঘোষণা দেন অ্যাপলের সিইও টিম কুক।

দারুণ সাজানো এক মঞ্চে কুক বহুল কাঙ্খিত নতুন এ ফোনের পাশাপাশি আই ওয়াচ আনার ঘোষণা দেন।

আইফোন ৬ এবং আইফোন ৬ প্লাস নামে দুটি মডেলের ডিসপ্লের আকার যথাক্রমে ৪.৭ এবং ৫.৫ ইঞ্চি। আগামী ১৯ সেপ্টেম্বর বাজারে আসবে আইফোন ৬।

আ্টইফোন ৬ টেকশহর

মার্কিন ফোন অপারেটরদের সাথে চুক্তিতে ৪.৭ ইঞ্চি মডেলের দাম হবে ১৯৯ ডলার এবং ৫.৫ ইঞ্চি মডেলের দাম হবে ২৯৯ ডলার। চুক্তিছাড়া দাম এখনও ঘোষণা করেনি অ্যাপল।

৪.৭ ইঞ্চি পর্দার আইফোনের পুরুত্ব ৬.৯ মিলিমিটার, ৫.৫ ইঞ্চির ৭.১ মিলিমিটার। যেখানে এর আগের আইফোন ৫এস এর পুরুত্ব ছিল ৭.৬ মিলিমিটার।

দুটি ফোনেই অপারেটিং সিস্টেমে হিসেবে হয়েছেআইওএস ৮। ৬৪বিট অ্যাপল এ৮ চিপ ব্যবহার করা হয়েছে যা আগের আইফোন সংস্করণ থেকে ১৩ ভাগ ছোট, কিন্তু ২০ গুণ বেশি কার্যকরী।এর গ্রাফিক্সও চেয়ে ৫০ শতাংশউন্নত।

আইফোন ৬-এর ব্যাটারি লাইফ আগের মত অথবা কিছুটা বেশি হতে পারে। ৬ প্লাসে থ্রিজি নেটওয়ার্কে ২৪ ঘণ্টা কথা বলা যাবে। তুলনামূলক ছোট আইফোন ৬ এর টকটাইম হবে থ্রিজিতে ১৪ ঘণ্টা।

আইফোন ৬-এ অ্যাপল দিচ্ছে ৮ মেগাপিক্সেল আইসাইট ক্যামেরা, ট্রু-টোন ফ্ল্যাশ, দ্রুততর অটো ফোকাস, ইমেজ স্ট্যাবিলাইজেশন ফিচার। আরও থাকছে ১৫০ এমবিপিএস এলটিই সাপোর্ট, তিনগুণ দ্রুত ওয়াইফাই, ওয়াইফাই কলিং, ‘অ্যাপল পে’ পেমেন্ট সিস্টেম ও এনএফসি।

এর মধ্যে অ্যাপল পে একেবারেই নতুন ফিচার। কোনো রকম কার্ড বা টাকা ছাড়া আইফোন দিয়ে মাত্র এক ক্লিকে পেমেন্ট করা যাবে এটি দিয়ে।

গোল্ড, সিলভার ও স্পেস গ্রে—তিনটি রঙে পাওয়া যাবে আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস।

– হাসান শাহরিয়ার ও তুসিন আহমেদ

*

*

আরও পড়ুন