vivo Y16 Project

৫ম শিল্প বিপ্লবেও আমরা নেতৃত্ব দেবো - মোস্তাফা জব্বার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ২০০৮ সালের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের ধারাবাহিকতায় বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বের আসনে আসীন। ৫ম শিল্প বিপ্লবেও আমরা নেতৃত্ব দেবো, বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার ঢাকায় আইইবি মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি আয়োজিত ইন্টারন‌্যাশনাল কনফারেন্স অন ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রিভিউলিশন ফর ইমার্জিং ফিউচার -২০২২ অনুষ্ঠানে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টাপ্লান বাস্তবায়ন শীর্ষক অধিবেশনে এ কথা বলেন।

Techshohor Youtube

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে কথা বলার প্রথম শব্দ কম্পিউটার। কম্পিউটার বীর হানিফ উদ্দিন মিয়ার হাত ধরে ১৯৬৪ সালে ঢাকায় দক্ষিণ এশিয়ার দ্বিতীয় কম্পিউটার প্রতিস্থাপিত হয়েছিল।১৯৬৯ সালে শুরু হওয়া তৃতীয় শিল্প বিপ্লবে অংশগ্রহণের লক্ষ‌্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যুদ্ধের ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়েও টিএন্ডটি বোর্ড গঠন, ১৯৭৩ সালে আইটিইউ ও আইপিইউ-এর সদস‌্যপদ অর্জন এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় ভূ্-উপগ্রহ কেন্দ্র চালুর মাধ‌্যমে ডিজিটাল শিল্প বিপ্লবের বীজ বপন করেছেন।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য প্রফেসর ড. হোসেন মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম এবং প্রফেসর ড. মুনাজ আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বেগম মতিয়া চৌধুরী ডিজিটাল বলেন, জাতির পিতার স্বপ্ন পুরণের হাতিয়ার হিসেবে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বিস্ময়কর ভূমিকা রেখে চলেছে। ডিজিটাল প্রযুক্তির কল‌্যাণে করোনাকালেও আমাদের জীবন যাত্রা থেমে থাকেনি। পঞ্চম শিল্ল বিপ্লবেও বাংলাদেশ নেতৃত্ব দিবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, আমাদের এগিয়ে যাওয়ার শক্তির নাম হচ্ছে তারুণ্য । তরুণদেরকে বেকার তৈরি না করে উপযুক্ত শিক্ষার মাধ‌্যমে তাদেরকে সম্পদে পরিণত করার বিকল্প নেই।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে ডিজিটাল প্রযুক্তি বড় হাতিয়ার। ডিজিটাল প্রযুক্তির মাধ‌্যমে সরকার যেমন জনগণের কাছে যেতে পারে তেমনি জনগণ সহজে সরকারি সেবা পেতে পারে- সরকারের কাছে যেতে পারে।

তিনি যুক্তি উপস্থাপন করে বলেন, চতুর্থ শিল্প বিপ্লব যান্ত্রিক এবং পঞ্চম শিল্প বিপ্লব যন্ত্র ও মানুষের সমন্বয়ে একটি শিল্প বিপ্লব যা মানবিক। বিশ্ব চতুর্থ শিল্প বিপ্লব অতিক্রম করেছে আমরা পঞ্চম শিল্প বিপ্লব নিয়ে কাজ করছি।

তিনি বলেন, আমরা সেই মহাসড়ক তৈরি করছি। বাংলাদেশ ইতোধ্যেই ফাইভজি প্রযুক্ত যুগে প্রবেশ করেছে । দেশের ডিজিটাল মহাসড়কের পথ বেয়ে বাংলদ্শে চতুর্থ শিল্প বিপ্লবের মতো পঞ্চম শিল্প বিপ্লবেও নেতৃত্ব দিবে বলে মন্ত্রী দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project