vivo Y16 Project

ইলেক্ট্রিক গাড়িতে নতুন প্রযুক্তি ব্যবহার করছে ক্যাডিলাক

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: নিত্য নতুন প্রযুক্তি ব্যবহার করে গাড়িকে আরো নিরাপদ ও কার্যকর করা হচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গাড়িনির্মাতা কোম্পানি ক্যাডিলাক তাদের লিরিক ইলেক্ট্রিক এসইউভিতে নতুন প্রযুক্তি যুক্ত করার ঘোষণা দিয়েছে, যা গাড়ির ভেতরকে ৮০ শতাংশ শব্দনিরোধ করে তুলবে।

একে বাস্তবে রূপ দিতে নতুন লিরিক ইলেক্ট্রিক গাড়িতে নয়েজ ভাইব্রেশন অ্যান্ড হার্শনেস (এনভিএইচ) প্রযুক্তিতে অ্যাসেন্ড পারফর্মেন্স ম্যাটেরিয়্যালের তৈরি উপাদান যুক্ত করা হবে। ইলেক্ট্রিক মোটরসহ অন্যান্য সচল যেসব অংশ থেকে নির্দিষ্ট মাত্রার ফ্রিকোয়েন্স উৎপন্ন হয় সেগুলোকে লক্ষ্য করেই এ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। প্রত্যাশা অনুযায়ি যদি এ যন্ত্রটি কাজ করে তাহলে ইভির অভ্যন্তরীণ অংশে প্রায় ৮০ ভাগ শব্দ নিয়ন্ত্রন করতে পারবে।

একটি ইভির (ইলেক্ট্রিক গাড়ি) কেবিনে যদি কোন লাউড গ্যাস ইঞ্জিণ অথবা পাওয়ারট্রেনের মতো অতিরিক্ত কম্পনযুক্ত কিছু না থাকে তাহলে একে আরো শব্দ নিরোধক করে তোলা যায়। সবচেয়ে ভালো বিষয় হচ্ছে ‘কার নয়েজ’ না থাকার কারণে যাত্রী ও গাড়িচালকের বিরক্তি সৃষ্টিকারী কম্পনসহ অন্যান্য শব্দগুলো খুব সহজেই গাড়ির ভেতর থেকে বের করে ফেলা সম্ভব হয়। তবে রাস্তাঘাট ও বাতাসের শব্দ আটকে যায় এমন কোন গ্যাস ইঞ্জিণ নেই তাই ইভিতে গ্যাসচালিত গাড়ির তুলনায় ভালো সুবিধা পাওয়া যাবে।

Techshohor Youtube

আরএপি

*

*