vivo Y16 Project

আগামী ৩ মাসের মধ্যে প্রত্যেক বিভাগীয় শহরে আইপিভি৬ স্থাপনের উপর ট্রেনিং হবে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : আগামী ৩ মাসের মধ্যে প্রত্যেকটি বিভাগীয় শহরে আইপিভি ৬ স্থাপনের উপর ট্রেনিং করানো হবে । আইপিভি ৬ সঞ্চালনে সক্ষম নয় এমন রাউটার আমদানির ব্যাপারে বিটিআরসি ভূমিকা রাখবে। এ্যাকটিভ শিয়ারিং দ্রুত বাস্তবায়নের জন্য আইসিটি উপদেষ্টার কাছে উপস্থাপন করা হবে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশন অব বাংলাদেশ এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহযোগিতায় আইপিভি৬ এই বিষয়ে তিন দিন ব্যাপি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বিটিআরসির মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো: এহসানুল কবির এই কথা বলেন।

সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় বাংলাদেশের বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠানের প্রায় ১০০ জন সিস্টেম এনালিষ্ট ও অপারেটিং ইঞ্জিনিয়ার অংশগ্রহন করেন।

Techshohor Youtube

সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো: এহসানুল কবির । ৩ দিন ব্যাপী এই সেমিনারে অতিথি স্পীকার হিসেবে আর্ন্তজাতিক ট্রেনিং বিশেষজ্ঞ মো: আব্দুল আউয়াল, এপনিক ও মো: আব্দুল্লাহ আল নাছের, এপনিক ।

প্রধান অতিথি আইপিভি সিক্স ট্রেনিং প্রোগ্রাম আয়োজনের জন্য আইএসপিএবিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আইপিভি সিক্স অবশ্যই স্থাপন করতে হবে, আইপিভি সিক্স স্থাপন করার জন্য এনটিটিএন, আইআইজি, জাতীয় ও বিভাগীয় প্রতিষ্ঠানগুলি তৈরী আছে শুধু সরকারী ও থানা পর্যায়ে অনেক পিছিয়ে আছে। আমরা আশা করি এ ধরনের প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান অর্জন করে দ্রুত আইপিভি সিক্স স্থাপন করতে পারব।

তাছাড়া বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌর এলাকায় ১০% রেভিনিউ দাবি করছে তা আলোচনার মাধ্যম সমাধান করতে পারব বলে উল্লেখ করেন ।

তিনি আরো বলেন, লগ সার্ভার স্থাপন করে ডাটাগুলো ৬মাস পর্যন্ত রাখার কথা বলেন। প্রত্যেক আইএসপি অবশ্যই নিজেদের আইপি থাকতে হবে ।

আইএসপিএবি এর সভাপতি মো: ইমদাদুল হক বলেন, আইপিভি সিক্স স্থাপনে টেনিং প্রোগ্রামের জন্য এপনিক আমাদেরকে ট্রেইনার পাঠিয়ে সহযোগিতা করেছে। আমরা আশা করি প্রতি বছর বেশী বেশী ট্রেনিং প্রোগ্রাম করার জন্য এপনিক আরো সহযোগীতা করবে।

তিনি আরো বলেন, বেশির ভাগ ওয়াইফাই রাউটার গ্রাহক পর্যায়ে আইপিভি সিক্স সার্পোট করে না। আইপিভি ৬ সঞ্চালনে সক্ষম নয় এমন ওয়াইফাই রাউটার আমদানি বন্ধ করার জন্য আইএসপিএবির প্রতিনিধি সহ বিটিআরসির সাথে একটি টিম গঠনের কথা বলেন ।
টিমের মতামতের ভিত্তিতে রাউটার আমদানি করার কথা বলেন। তাছাড়া আমাদের দেশে অনেকস ওয়েবসাইট আছে যা আইপিভি সিক্সে এখনো প্রবেশ করেনি। প্রতি দুই মাস অন্তর অন্তর ঢাকা বাহিরে বিভাগীয় শহরে ট্রেনিং প্রোগ্রাম আয়োজন করবে বলে জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন আইএসপিএবির সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভূঁঞা, তিনি বলেন, তিনদিন ব্যাপি এই ট্রেনিং এর মাধ্যমে ১৮ কোটি মানুষ উপকৃত হবে । তিনি প্রধান অতিথির জ্ঞাতার্থে বলেন, আইএসপি সেবা প্রদানে সিটি কর্পোরেশন, পৌর এলাকা ক্যাবল কাটা ও প্রত্যেক ইন্টারনেট গ্রাহক অনুযায়ী ১০% রেভিনিউ দাবি এবং ডিস ব্যবসায়ী যেন ইন্টারনেট ব্যবসা না করতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য জোর দাবি জানান।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন মো: আব্দুল কাইউম রাশেদ, যুগ্ম মহাসচিব, আইএসপিএবি। আরো উপস্থিত ছিলেন, সাকিফ আহমেদ, পরিচালক, আইএসপিএবি, ও ফুয়াদ মুহাম্মদ শরফুদ্দিন পরিচালক, আইএসপিএবি ।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project