Header Top

গুগল ডুডলে লিও তলস্তয়

গুগল-টেকশহর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিখ্যাত রুশ সাহিত্যিক লিও তলস্তয়েকে স্মরণ করতে ভুলেনি ইন্টারনেট জায়ান্ট গুগল। বিখ্যাত এই লেখকের ১৮৬তম জম্মদিনের শুভেচ্ছা জানিয়ে বিশেষ ডুডল করেছে গুগল। ডুডলটি কয়েকট স্লাইডে সাজানো। এতে লিও তলস্তয়ের বইগুলো সম্পর্কে তুলে ধরা হয়েছে। প্রথম স্লাইডারে দেখা যায় লেখক মোমবাতি জ্বালিয়ে একটি টেবিলে লিখছে। পরে তিনটি স্লাইডে ওয়্যার এন্ড পিস, অ্যানা কারেনিনা ও দ্য ডেথ অফ ইভান ইলিচ বইগুলো তুলে ধরা হয়েছে।

খ্যাতিমান এই লেখক পৃথিবীতে আসেন ১৮২৮ সালের ২৮ আগস্ট । তলস্তয়কে রুশ সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ লেখক, এমনকি বিশ্ব সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক হিসেবেও বিবেচনা করা হয়। তার দুইটি অনবদ্য উপন্যাস যুদ্ধ ও শান্তি এবং আন্না কারেনিনা। সাহিত্যিক লিও তলস্তয়ে এর জন্ম রাশিয়ার তুলা প্রদেশের ইয়োস্নায়া পলিয়ানায় নামক স্থানে। তিনি ছিলেন পরিবারের চতুর্থ সন্তান।

শিশু বয়সে তিনি তার পিতামাতাকে হারান। বেড়ে উঠেন আত্মীয়স্বজনের কাছে। তিনি উপন্যাস ছাড়াও নাটক, ছোট গল্প এবং প্রবন্ধে ব্যাপক খ্যাতি পান।

গুগল-টেকশহর

১৯১০ সালের ২০ নভেম্বর রাশিয়ার আস্তাপোভো নামক এক প্রত্যন্ত স্থানের রেলওয়ে স্টেশনে তিনি অসুস্থ হয়ে পড়েন এবং পরে মারা যান।  মৃত্যুর পর ১৯২৮-১৯৫৮ এর মধ্যবর্তী সময়ে  তাঁর সাহিত্যকর্ম ৯০ খন্ডে বিভক্ত হয়ে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এ প্রকাশিত হয়।

তাঁর উলেখ্যযোগ্য সাহিত্যগুলো হলো  পুনরুত্থান,  আন্না কারেনিনা , যুদ্ধ ও শান্তি,  ইভান ইলিচের মৃত্যু, ফাদার সিয়ের্গি, অন্ধকারের শক্তি ইত্যাদি।

তুসিন আহমেদ

আরও পড়ুন:

গুগল ডুডলে কিশোর কুমার

বাবা দিবসে গুগলের ডুডল

রুবিকস কিউবের জন্মদিনে গুগলের ডুডল

*

*

আরও পড়ুন