Header Top

আইসিটিতে বিনিয়োগের আগ্রহে নেদারল্যান্ডের পাঁচ কোম্পানি বাংলাদেশে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আগ্রহ নিয়ে বাংলাদেশে এসেছে নেদারল্যান্ডের পাঁচ কোম্পানি। এসব কোম্পানির প্রতিনিধিরা  আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার বাংলাদেশের প্রায় অর্ধশত আইসিটি কোম্পানির সঙ্গে বিজনেস টু বিজনেস (বিটুবি) সভায় বসছে ।

নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল ক্রিশ্চিয়ান রেবারগেন এর নেতৃত্বে বাংলাদেশে আসা কোম্পানিগুলো হল, গুইয়ামো প্রোগ্রামিং,  মারুবোসি ইউরোপ, মিডিয়া কম্পেটেন্স, সাউন্ড রেজাল্ট ও ভাইরাল ভেঞ্চার্স।

IMG_7966

মঙ্গলবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে ‘ইনভেস্টিং ইন বাংলাদেশ : পার্শিয়াল ইনফরমেশন এন্ড কী কন্সট্রেইন্টস’ শিরোণামের এক সেমিনারে বাংলাদেশে বিনিয়োগের এই আগ্রহের কথা জানান ক্রিশ্চিয়ান রেবারগেন। এসময় বাংলাদেশে নেদারল্যান্ড রাষ্ট্রদূত যারবেন ডি ইয়ং উপস্থিত ছিলেন।

বেসিসের আয়োজনে এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, দেশে তথ্যপ্রযুক্তি সেক্টরের অবকাঠামোতে আমূল পরিবর্তন করা হয়েছে। যে কারণে ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি সেক্টরে যথেষ্ট অগ্রগতি হয়েছে। দেশের বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, তথ্যপ্রযুক্তিতে এগিয়ে নিতে সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করা, সামাজিক দায়বদ্ধতাসহ নানা কাজ করে চলেছে বেসিস। বিদেশে বিশেষ করে উত্তর আমেরিকা ও ইউরোপে বাংলাদেশকে সম্ভাবনাময় দেশ হিসেবে আরও প্রতিষ্ঠিত করতে কান্ট্রি ব্র্যান্ডিং প্রয়োজন। সেই প্রয়োজনীয়তা বোধ করে বেসিস ইউএস-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট, ইউরোপ-বাংলাদেশ টেক ইনভেস্টমেন্ট সামিট ইত্যাদি আয়োজন করে চলছে।

তথ্যপ্রযু্িক্ত ব্যবসার প্রয়োজনে বাংলাদেশ-নেদারল্যান্ড বিজনেস ফোরাম গঠনেরও আহবান জানান বেসিস সভাপতি। ।

সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ। এতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি সম্পর্কে নানা দিক তুলে ধরেন বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ।

আল আমীন দেওয়ান

*

*

আরও পড়ুন