vivo Y16 Project

ক্রিপ্টোকারেন্সির মূল্যকারসাজি : বিশাল জরিমানার মুখে কার্দাশিয়ান

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ক্রিপ্টোকারেন্সির দাম কারসাজির অভিযোগ উঠেছে হলিউড অভিনেত্রী এবং রিয়েলিটি টিভি স্টার কিম কার্দাশিয়ানের বিরুদ্ধে। এমন অভিযোগ নিয়ে বিনিয়োগকারীদের দায়ের করা মামলার প্রেক্ষিতে ১ দশমিক ২৬ মিলিয়ন ডলার জরিমানা দিতে সম্মত হয়েছেন তিনি। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) সঙ্গে কার্দাশিয়ানের একটি চুক্তি হয়েছে।

কার্দাশিয়ানের আইনজীবি বিবিসি নিউজকে জানিয়েছেন, ‘এসইসির সঙ্গে বিষয়টি সমাধান করতে পেরে কার্দাশিয়ান খুবই আনন্দিত।’ তিনি আরো বলেছেন, একদম শুরু থেকেই কার্দাশিয়ান সিইসিকে সহযোগিতা করেছেন। আর এ বিষয়টি নিয়ে সিইসিকে আরো সবধরনের সহায়তা করতে ইচ্ছুক তিনি। দীর্ঘদিনের বিবাদটি তিনি মিটিয়ে ফেলতে চান। সিইসির সঙ্গে চুক্তিটির সুবাদে তিনি এখন বিভিন্ন ব্যবসায়িক ইস্যু নিয়ে সামনে এগুতে পারবেন।

উল্লেখ্য, গত জানুয়ারিতে কার্দাশিয়ান, বক্সার ফ্লয়েড মেওয়েদার জেধার, বাস্টেকবল প্লেয়ার পল পিয়ার্স এবং ইথারিয়ামম্যাক্সের উদ্ভাবকদের বিরুদ্ধে জানুয়ারিতে বিনিয়োগকারীরা মামলা করেন। মামলায় বলা হয়, বিনিয়োগকারীদের কাছে বিক্রির আগে ক্রিপ্টোকারেন্সির দাম বেশি দেখাতে অভিযুক্তরা একটি ‘পাম্প ও ডাম্প’ স্কিম সাজায়। এভাবে তারা ক্রিপ্টোকারেন্সি নিয়ে ‘বিভ্রান্তিমূলক প্রমোট এবং বিক্রি’ করে।

Techshohor Youtube

সে সময় ইথারিয়ামম্যাক্স অভিযোগগুলো নিয়ে বিতর্ক করেছিল। এমনটি কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছিল ইথারিয়াম ক্রিপ্টোকারেন্সির সঙ্গে তাদের কোন আইনি বা ব্যবসায়িক সংযোগ নেই।

বিবিসি/আরএপি

*

*

আরও পড়ুন