ব্যাকটেরিয়া থেকে জুয়েলারি তৈরি করে টিকটকে তারকা তিনি

ছবি: বিবিসি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: নিজের শরীরে থাকা ব্যাকটেরিয়া থেকে জুয়েলারি তৈরি করে টিকটকে রীতিমতো তারকা বনে গিয়েছেন স্কটল্যান্ডের শিল্পী ক্লো ফিটজপ্যাট্রিক। টিকটকে পোস্ট করা এই জুয়েলারি তৈরির বিফোর-আফটার ভিডিওটি কয়েক লাখ বার দেখা হয়েছে। ক্লো বিবিসিকে বলেছেন, ‘ব্যাকটেরিয়া অনেকটা ঘাসের মতো। আমি এতে সৌন্দর্য্য যোগ করার চেষ্টা করেছি।’

ডানকান অব জর্ডানস্টোন কলেজ থেকে স্নাতক করা ২১ বছর বয়সী ক্লো ডিজাইনের উপর প্রথম শ্রেনীতে উত্তীর্ণ হয়েছেন। ক্লোর ব্যাকটেরিয়া জুয়েলারি তৈরির চূড়ান্ত প্রকল্পটি স্যার জেমস ব্লাক পুরস্কার জিতে নিয়েছে।

ব্যাকটেরিয়া থেকে জুয়েলারি তৈরির এই পথ টিকটকে এক লাখ ছয় হাজার ফলোয়ারের সাথে শেয়ার করেছেন। তার কিছু কিছু ভিডিও ১০ মিলিয়নের বেশিবার দেখা হয়েছে।

Techshohor Youtube
ছবি: বিবিসি

ক্লো বলেছেন, ‘আমি মনে করি বিস্ময়কর আইডিয়ার কারনেই আমার ভিডিওটি এতোবার দেখা হয়েছে। অনেক মানুষ এটি অনুসরন করেছে।’

ক্লো তার শরীরের বিভিন্ন স্থান অথবা গাছ থেকে নেয়া নমুনা নিয়ে আগার নামে একটি বিশেষ বৃদ্ধির মিডিয়ামসহ পেট্রি ডিশে স্থানান্তর করেন। এরপর ব্যাকটেরিয়ার নমুনাগুলো বিভিন্ন কালার ধারণ করার জন্য এক সপ্তাহ ঘরের তাপমাত্রায় ঢেকে রাখা হয়। এরপর প্রতিটি কালার পৃথকভাবে নতুন নতুন পাত্রে রেখে দেয়া হয় আরো বৃদ্ধির জন্য। বিভিন্ন কালারের ব্যাকটেরিয়াগুলো সুতির কাপড় অথবা রেজিন জুয়েলারিতে ব্যবহার করা যায়।

ক্লো দাবি করছেন পোশাক শিল্পে ব্যবহৃত গতানুগতিক ডাই প্রক্রিয়ার তুলনায় এটি অনেক বেশি পরিবেশবান্ধব। কারন পোশাক শিল্পে অনেক ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হয়। এর পরিবর্তে ব্যাকটেরিয়া ব্যবহার করা অনেক পরিবেশবান্ধব এব এগুলো অনেক দ্রæত বৃদ্ধি পায়।
বিবিসি/আরএপি

*

*

আরও পড়ুন