vivo Y16 Project

এইচপি প্যাভিলিয়ন ১০-এ০০৮এইউ : কম দামে ভালো টাচস্ক্রিন

hp-pavilliom

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর: টাচস্ক্রিন ল্যাপটপের জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। বিশেষ করে উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের জন্য টাচস্ক্রিন ল্যাপটপ অনেকগুলো অপশন খুলে দেয়। তবে এ ধরনের বেশিরভাগ নোটবুক আলট্রাবুক পর্যায়ের হওয়ায় দাম বেশি। তবে এবার এই ধরনের আলট্রাবুক সবচেয়ে কমদামে নিয়ে এসেছে এইচপি। এইচপি প্যাভিলিয়ন ১০-এ০০৮এইউ মডেলটিকে টাচস্ক্রিন নেটবুকও বলা যায়।

ডিজাইন
এইচপির বেসিক লেভেলের নেটবুকগুলোর সাথে এর আউটলুকের তেমন পার্থক্য নেই। একই ধরনের প্লাস্টিকে তৈরি, তবে আকারে বেশ স্লিম, মাত্র ২.২৫ সেন্টিমিটার। ওজন ১.৪৫ কেজি।

ডিসপ্লে
এর ডিসপ্লে সাইজ বেশ ছোট, ১০.১ ইঞ্চি। স্ক্রিনটি এলইডি ব্যাকলিট টাচস্ক্রিন, রেজুল্যুশন ১৩৬৬*৭৬৮ পিক্সেল। টাচস্ক্রিন দশ আঙুলের মাল্টিটাচ সাপোর্ট করেন। স্ক্রিনের তুলনায় উচ্চ রেজুল্যুশন হওয়ায় চমৎকার ডিসপ্লে কোয়ালিটি পাওয়া যাবে।

Techshohor Youtube

hp-pavilliom

কানেক্টিভিটি
ওয়াইফাই ও ব্লুটুথের পাশাপাশি এর ইন্টারফেসে আছে দুটি সুপারস্পিড ইউএসবি ৩.০, একটি ইউএসবি ২.০, এইচডিএমআই পোর্ট, ভিজিএ পোর্ট, কার্ড রিডার, ইথারনেট পোর্ট ও অডিও জ্যাক। এছাড়া স্ক্রিনের ওপর এইচপির ট্রুভিশন এইচডি ওয়েবক্যাম রয়েছে।

কনফিগারেশন
এএমডি ডুয়াল কোর এ৪-১২০০ মডেলের প্রসেসর এতে ব্যবহার করা হয়েছে, যার ক্লকরেট ১ গিগাহার্জ। র্যাম ২ জিবি, হার্ডডিস্ক ৫০০ জিবি। এএমডি রেডন এইচডি৮১৮০ গ্রাফিক্স কার্ড হিসেবে ব্যবহার করা হয়েছে। এর টাচপ্যাডটি এইচপি ইমেজপ্যাড প্রযুক্তির যা মাল্টি-গেশ্চার সাপোর্ট করে। উইন্ডোজ ৮ এর বিভিন্ন ফিচার ব্যবহারে তাই সুবিধা হবে। ডিটিএস ডুয়াল স্পিকার থেকে মাঝারি মানের সাউন্ড পাওয়া যাবে।

পারফরম্যান্স
ল্যাপটপটির প্রধান আকর্ষণ এর টাচস্ক্রিন। তাই এর কনফিগারেশন সাধারণ নেটবুকের মতোই রাখা হয়েছে। শিক্ষার্থীরা পড়াশোনার কাজে বা অফিসের টুকিটাকি কাজে এটি অনায়াসে ব্যবহার করা যাবে।

ছোট স্ক্রিন ও মাঝারি মানের প্রসেসরের ফলে ফটো-ভিডিও এডিটিং ধরনের ভারী কাজ করা যাবে না। গেইমের ক্ষেত্রে কেবল লো গ্রাফিক্সের সাধারণ গেইমগুলো খেলা যাবে। স্ক্রিন যদিও কিছুটা ছোট, কিন্তু ছবির মান উন্নত হওয়ায় মুভি বা ভিডিও দেখা উপভোগ করতে পারবেন।

ব্যাটারি
এতে তিন সেলের লিথিয়ান আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। সাধারণ ব্যবহারে এটি পর্যাপ্ত ব্যাকআপ দেবে।

দেশের বাজারে নোটবুকটি পাওয়া যাচ্ছে ২৯ হাজার টাকায়।

এক নজরে ভালো
– টাচস্ক্রিন ডিসপ্লে
– কম দামে বেশ ভালো কনফিগারেশন

এক নজরে খারাপ
– মাঝারি পারফরম্যান্স
– স্ক্রিন ছোট

*

*