ফ্রি ডেটায় ইন্টারনেটে থাকেন দেশের ৩ কোটির বেশি মানুষ

আল-আমীন দেওয়ান : দেশে এখন মাসে ফ্রি ডেটায় ইন্টারনেটে সংযুক্ত থাকেন ৩ কোটির বেশি মানুষ।

ডিসকভার অ্যাপ ও টেক্সট-অনলি ফেইসবুকের মাধ্যমে এই সুবিধা নিয়ে থাকেন মোবাইল ফোন গ্রাহকরা। মেটার সঙ্গে পার্টনারশিপে দেশে চালু হওয়া এই উদ্যেগে মোবাইল ফোন অপারেটরদের বর্তমানে ১ জিবিপিএসের বেশি ব্যান্ডউইথ খরচ করতে হয়।

বিটিআরসি বলছে, বিপুল সংখ্যক এই গ্রাহক ডিসকভার অ্যাপ ও টেক্সট-ওনলি ফেইসবুকের মাধ্যমে নিজেদের ইন্টারনেটে সংযুক্ত রাখছেন এবং বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে তথ্যপ্রবাহের সাথে থাকছেন। এতে ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়নে সহায়ক হয়েছে।

Techshohor Youtube

নিয়ন্ত্রণ সংস্থাটির পর্যবেক্ষণ, অনেক খরচের ভয়ে ডেটা ব্যবহার করতেন না কিংবা ইন্টারনেট সংযোগে নিজেদের বিরত রাখতেন। তারা এখন ইন্টারনেট ও ম্যাসেঞ্জারে নিজেদের যোগাযোগ রক্ষা করছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার টেকশহর ডটকমকে বলেন, মানুষকে প্লাটফর্ম দিলে তা যে তারা ব্যবহার করে এই উদ্যোগ তার একটি প্রমাণ। এখন ইন্টারনেট মানুষের মৌলিক অধিকারের পর্যায়ে পরে। এক সময় এই যোগাযোগ অধিকারটা বাস্তবায়িত হবে।

‘জনগণ ইন্টারনেটে সুলভে সহজে সংযুক্ত থাকতে পারবে এমন উদ্যোগকে সবসময়ই স্বাগত জানানো হবে’ বলছিলেন তিনি।

২০২২ সালের মে মাসের পরিসংখ্যানে দেখা যায়, এক মাসে ৩ কোটি ৩৪ লাখ গ্রাহক টেক্সট-অনলি ফেইসবুক ব্যবহার করেছেন। যেখানে গ্রামীণফোনের ১ কোটি ৫০ লাখ, রবির ১ কোটি ৬ লাখ এবং বাংলালিংকের ৭০ লাখ ৮০ হাজার গ্রাহক ছিলেন। মাসটিতে ৩ অপারেটর মিলে ডিসকভার অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৪৭ হাজার ৪১৪ জন।

এই মাসে অপারেটরগুলোর মোট ব্যান্ডউইথ খরচ হয়েছে ১ দশমিক ০৩ জিবিপিএস। যেখানে গ্রামীণফোনের ০ দশমিক ৪৩, রবির ০ দশমিক ৩৮ এবং বাংলালিংকের ০.২১ জিবিপিএস ব্যান্ডউইথ খরচ হয়েছে।

ডেটার হিসেবে যা ছিলো গ্রামীণফোনের ১ হাজার ৪১৯ দশমিক ৮ টেরাবাইট, রবির ১ হাজার ২৭৮ টেরাবাইট এবং বাংলালিংকের ৭১৩ টেরাবাইট ।

টেক্সট-অনলি ফেইসবুক, ম্যাসেঞ্জার ও ডিসকভার অ্যাপ উদ্বোধন অনুষ্ঠান

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র টেকশহর ডটকমকে বলেন, জনগণ যেন এই সুবিধা প্রয়োজনীয় কাজে ব্যবহার করেন।

চলতি বছরের জানুয়ারি হতে মে পর্যন্ত এই ৫ মাসে ১৪ কোটি ৬৬ লাখ মানুষ টেক্সট-অনলি ফেইসবুকের মাধ্যমে ইন্টারনেটে ছিলেন। ডিসকভার অ্যাপ ব্যবহার করেছেন ২ লাখ ৫৩ হাজার ৯৩৮ জন । যেখানে ১৫ হাজার ৫৭১ টেরাবাইট ডেটা খরচ হয়ছে, ব্যান্ডউইথ ছিলো ৪ দশমিক ৭৬ জিবিপিএস।

প্রতি মাসে গ্রাহক প্রতি এই ফ্রি ডেটার পরিমাণ জিপির ২১ দশমিক ০৬ এমবি, রবি ২৪ দশমিক ৪৬ এমবি এবং বাংলালিংক ২১ দশমিক ৬১ এমবি ।

বিটিআরসি ২০২১ সালের ১৫ নভেম্বর অপারেটরগুলোকে এই টেক্সট-অনলি ফেইসবুক, ম্যাসেঞ্জার এবং ডিসকভার অ্যাপ সেবার অনুমোদন দেয়।

এতে ডিসকভার অ্যাপের ক্ষেত্রে জিপির একজন গ্রাহক প্রতিদিন সর্বোচ্চ ১৫ এমবি এবং মাসে ১৫০ এমবি পর্যন্ত ফ্রি পান, রবির গ্রাহকরা পান ১০ এমবি প্রতিদিন এবং মাসে ১৫০ এমবি সর্বোচ্চ আর বাংলালিংকের গ্রাহকরা প্রতিদিন ২০ এমবি এবং মাসে সর্বোচ্চ ৬০০ এমবি পর্যন্ত।

*

*

আরও পড়ুন