এনটিটিএনের লাইসেন্স নবায়নের মেয়াদ ১০ বছর বাড়ছে, নীতিতে সংশোধনী

ছবি : ইন্টারনেট

আল-আমীন দেওয়ান : লাইসেন্স নবায়নের মেয়াদ ১০ বছর বেড়ে ১৫ বছর হচ্ছে ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক বা এনটিটিএন প্রতিষ্ঠানগুলোর।

বর্তমানে এনটিটিএন গাইডলাইন এবং লাইসেন্স অনুযায়ী এসব প্রতিষ্ঠানের প্রাথমিক লাইসেন্স মেয়াদ শেষ হওয়ার পর পরবর্তী ৫ বছর মেয়াদে লাইসেন্স নবায়ন করার বিধান রয়েছে।

এই মেয়াদ বৃদ্ধি করতে এটিটিএন গাইডলাইন এবং লাইসেন্স নীতিতে সংশোধনী আনা হচ্ছে। ইতোমধ্যে এ সংশোধনী ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অনুমোদনের অপেক্ষায় ।

Techshohor Youtube

কেনো মেয়াদ বাড়ছে ?

চলতি বছরের ২৪ জুলাই এনটিটিএন প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোম এবং সামিট কমিউনিকেশন বিটিআরসির কাছে আলাদা আলাদা দুটি আবেদন করে।

যেখানে প্রতিষ্ঠান দুটি জানায়, তাদের এনটিটিএন লাইসেন্সের মেয়াদ ১৫ বছর। এই মেয়াদ এখন শেষ হওয়ার পথে।

যেখানে এই সময়ে স্থাপিত তাদের সকল ধরনের যন্ত্রাংশের মেয়াদও শেষ পর্যায়ে রয়েছে। এখন এসব যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, হালনাগাদকরণ এবং নতুন করে প্রতিস্থাপনে বিপুল বিনিয়োগ দরকার। আর এই বিনিয়োগ আসবে ব্যাংক, আর্থিক সহায়তাকারী প্রতিষ্ঠান এবং দেশি-বিদেশী অন্যান্য বিনিয়োগকারী প্রতিষ্ঠান হতে।

বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদী বিনিয়োগে আগ্রহী যা এনটিটিএন লাইসেন্সের মেয়াদ ৫ বছর হলে এ বিনিয়োগ সম্ভব নয়।

তারা উল্লেখ করে, মোবাইল ফোন অপারেটরদের প্রাথমিক লাইসন্সে ১৫ বছর শেষ হওয়ার পর নবায়নের মেয়াদও ১৫ বছর করা হয়েছে।

ফাইবার অ্যাট হোমের চিফ অব গভমেন্ট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কর্মকর্তা আব্বাস ফারুক টেকশহরডটকমকে জানান, ‘দেশব্যাপী নেটওয়ার্ক সম্প্রসারণে তাদের অবকাঠামো স্থাপন কার্যক্রমে বিনিয়োগ দীর্ঘমেয়াদে হয়ে থাকে। তারা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, ইন্টারনেট যোগাযোগের মহাসড়ক তৈরি করেন । এই সড়ক তৈরির ধারাবাহিকতার জন্য লাইসেন্সের মেয়াদ দীর্ঘমেয়াদি হওয়া উচিত।’

গাইডলাইন ও লাইসেন্স নীতিতে যে সংশোধনী :

বর্তমান গাইলাইনের ১১.০১ ধারায় বলা হয়েছে, প্রাথমিকভাবে লাইসেন্সের মেয়াদ হবে ১৫ বছর। প্রাথমিক মেয়াদ শেষে পরবর্তী প্রত্যেক ৫ বছরের মেয়াদের জন্য কমিশনের অনুমোদন এবং নির্ধারিত শর্তসাপেক্ষে নবায়ন করা যেতে পারে।

ধারাটির সংশোধন করে করা হয়েছে, প্রাথমিকভাবে লাইসেন্সের মেয়াদ হবে ১৫ বছর। প্রাথমিক মেয়াদ শেষে পরবর্তী প্রত্যেক ১৫ বছরের মেয়াদের জন্য কমিশনের অনুমোদন এবং নির্ধারিত শর্তসাপেক্ষে নবায়ন করা যেতে পারে।

বর্তমান লাইসেন্সের ৩ ধারায় বলা হয়েছে, আইন অনুযায়ী কমিশন হতে নির্ধারিত প্রয়োজনীয় ফি এবং চার্জ দিয়ে কমিশনের অনুমোদন সাপেক্ষে অথবা কমিশন হতে প্রত্যেক নবায়নকালীন নির্ধারিত শর্তসাপেক্ষে প্রাথমিক মেয়াদ শেষে পরবর্তী প্রত্যেক ৫ বছর মেয়াদের জন্য লাইসেন্স নবায়ন করা যেতে পারে।

ধারাটির সংশোধন এনে করা হয়েছে, আইন অনুযায়ী কমিশন হতে নির্ধারিত প্রয়োজনীয় ফি এবং চার্জ দিয়ে কমিশনের অনুমোদন সাপেক্ষে অথবা কমিশন হতে প্রত্যেক নবায়নকালীন নির্ধারিত শর্তসাপেক্ষে প্রাথমিক মেয়াদ শেষে পরবর্তী প্রত্যেক ১৫ বছর মেয়াদের জন্য লাইসেন্স নবায়ন করা যেতে পারে।

*

*

আরও পড়ুন