কোরা বাংলা বিশ্ব সম্মেলন অনুষ্ঠিত

কোরা বাংলা বিশ্বসম্মেলনে অংশগ্রহণকারীরা

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: জনপ্রিয় প্রশ্ন-উত্তরের প্ল্যাটফর্ম কোরা’র বাংলা সংস্করণের (https://bn.quora.com) উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘কোরা বাংলা বিশ্ব সম্মেলন ২০২২’। গত রোববার অনলাইনে অনুষ্ঠিত এ আয়োজনের উদ্বোধনী পর্বে কোরা বাংলার নিয়মিত লেখক, পাঠকসহ অনেকেই অংশ নেন। এতে নানা বিষয়ে আলোচনা, অভিজ্ঞতা বিনিময় করেন অংশগ্রহণকারীরা। বিশ্বের জ্ঞান আদানপ্রদানের এক অন্যতম মাধ্যম কোরা’র উদ্যোগে প্রতিবছর এ সম্মেলনের আয়োজন করা হয়। এর আগেও কোরা ব্যবহারকারীরা নিজেরাই একত্রিত হয়ে বিভিন্ন সম্মেলন করতেন। ২০১৭ সাল থেকে কোরা কর্তৃপক্ষও বিষয়টি আনুষ্ঠানিকভাবে আয়োজন করা শুরু করে। আর তখন থেকেই শুরু হয় কোরা বিশ্ব সম্মেলন সপ্তাহ নিয়মিত অনুষ্ঠিত হচ্ছে।

চলতি বছরে কোরা বিশ্ব সম্মেলন সপ্তাহব্যাপী ৩ থেকে ১০ সেপ্টেম্বর চলছে। বিভিন্ন ভাষার কোরার মধ্যে কোরার বাংলা সংস্করণের উদ্যোগে অনুষ্ঠিত সম্মেলনটি সঞ্চালনা করেন কোরা বাংলার কমিউনিটি ম্যানেজার মঞ্জরী গাঙ্গুলী। অনুষ্ঠানটির সহযোগী হিসেবে ছিলেন কোরা গুজরাটের কমিউনিটি ম্যানেজার তামান্না বাভিশি। সম্মেলনে কোরা তেলুগুর কমিউনিটি ম্যানেজার পবন সন্তোষ ও কোরা হিন্দী কমিউনিটি ম্যানেজার নেহা আগরওয়াল উপস্থিত ছিলেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়েছেন কোরার নিয়মিত লেখক ও টেকশহর ডট কমের স্পেশাল করসপনডেন্ট নুরুন্নবী চৌধুরী। বর্তমানে বাংলা ভাষায় প্রযুক্তি সাংবাদিকতা ও প্রযুক্তি নিয়ে জ্ঞানের প্রসার নিয়ে বিভিন্ন দিক তিনি আলোচনা করেন। এছাড়াও আয়োজনে পদার্থবিজ্ঞান ও দর্শনের মতো বিষয়কেও বাংলা ভাষায় যে সহজভাবে বোঝানো সম্ভব, তা নিয়ে আলোচনা করেন কোরা ইংরেজি ও কোরা বাংলার শীর্ষ লেখক দীপ সরকার।  কী উপায়ে নারীরাও নির্ভীকভাবে কোরা বাংলা ও অন্যান্য সামাজিক মাধ্যমে তাঁদের জ্ঞান ও অভিজ্ঞতা লেখনীর মাধ্যমে ছড়িয়ে দিতে পারেন, তা নিয়ে আলোচনা করেন কোরা ইংরেজি ও কোরা বাংলার আরেক শীর্ষ লেখক আত্মজা বন্দোপাধ্যায়। মেডিক্যাল নিয়ে পড়াশোনার ক্ষেত্রে শিক্ষার্থী ও তাঁদের পরিবারদের মনে বিভিন্ন চিন্তা ও প্রশ্ন থাকে। এই বিষয় নিয়ে কোরা বাংলার মতো প্ল্যাটফর্মকে ব্যবহার করা কিভাবে জ্ঞান ও সচেতনতার প্রসার ঘটানো যায়, তা নিয়ে আলোচনা করেন কোরা বাংলার শীর্ষ লেখক সোমনাথ দত্ত।

Techshohor Youtube

সম্মেলনের বিষয়ে কোরা বাংলার কমিউনিটি ম্যানেজার মাঞ্জরী গাঙ্গুলী টেকশহর ডট কমকে জানান, ‘কোরার পাঠক ও লেখকরা অনেক বছর ধরে সম্প্রদায় হিসেবে এগিয়ে নিয়ে চলেছেন, আন্তর্জালের জগতে তা খুবই অনন্য। এরই উদযাপন করতে বিশ্বজুড়ে অনেকগুলো সম্মেলন আয়োজন করা হয়েছে। সেখানে নানা জায়গার, নানা সংস্কৃতির মানুষ বিশ্বের জ্ঞানভান্ডারকে বাড়িয়ে তোলার ও ভাগ করে নেওয়ার ইচ্ছেকে উদযাপন করতে একত্রিত হয়েছেন।’

উল্লেখ্য, বিশ্বব্যাপী প্রশ্নোত্তরের জনপ্রিয় প্ল্যাটফর্ম ‘কোরা’  ২০১৯ সালের ১৬ জানুয়ারি বাংলাদেশ ও ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষীদের জন্য ‘কোরা বাংলা‘ সংস্করণ চালু হয়।

/এনসি

*

*

আরও পড়ুন