vivo Y16 Project

অবশেষে ০১৬ জটিলতা কাটলো, দেড় কোটি গ্রাহক নিয়ে নিশ্চিন্ত রবি

রবির প্রধান কার্যালয়।ফাইল ছবি।

আল-আমীন দেওয়ান : এক সময়ের এয়ারটেলের ০১৬ সিরিজের নম্বর ব্যবহার নিয়ে দীর্ঘদিনের জটিলতা হতে মুক্তি মিলেছে রবির।

না হলে এই নম্বর সিরিজের দেড় কোটি গ্রাহকের নম্বর বদল নিয়ে বাজারে তৈরি হতো নতুন জটিলতার।

রবি-এয়ারটেল মার্জার অনুমোদন শর্ত হতে তৈরি হওয়া এই ইস্যুটি গড়িয়েছে উচ্চ-আদালত পর্যন্ত। শেষে আদালত বিটিআরসিকে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দিলে এ বিষয়ে সম্প্রতি চূড়ান্ত সিদ্ধান্ত দেয় নিয়ন্ত্রণ সংস্থাটি।

Techshohor Youtube

সর্বশেষ ২০২২ সালের আগস্টে রবিকে দেয়া বিটিআরসির সিদ্ধান্ত অনুযায়ী, ০১৬ সিরিজের দুটি ব্লক ০১৬০ এবং ০১৬১ এর সকল নম্বর পাবে রবি।

এছাড়া ০১৬২ হতে ০১৬৯ পর্যন্ত ব্লকগুলোর শুধুমাত্র সক্রিয় নম্বরগুলোর সেবা চালু রাখতে পারবে অপারেটরটি। এই ব্লকগুলো হতে নতুন কোনো নম্বর বিক্রি বা বাজারজাত করা যাবে না। আবার এই ব্লকগুলোর যেসব নাম্বার নিস্ক্রিয় হয়ে যাবে সেগুলো পুনরায় ব্যবহার বা বিক্রি করা যাবে না।

বিটিআরসি বলছে, বাজারে লেভেল প্লেয়িং ফিল্ড বা বাজার সাম্যবস্থা এবং গ্রাহক স্বার্থ ঠিক রাখতে এ সব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রবির ০১৬ সিরিজ বা প্রিফিক্সে মোট সক্রিয় গ্রাহক সংখ্যা ১ কোটি ৪৯ লাখ ৪৮ হাজার ৮৩১ জন। এই সিরিজে অব্যবহৃত নম্বর রয়েছে ৮ কোটি ৫০ লাখ ৫১ হাজার ১৬৯ টি।

এখানে ০১৬০ এবং ০১৬১ ব্লকে সক্রিয় গ্রাহক সংখ্যা ৫৭ লাখ ৪২ হাজার ২৮৯ টি। এখানে অব্যবহৃত নম্বর রয়েছে ১ কোটি ৩৯ লাখ ৫৭ হাজার ৭০০ টি।

রবির সেবা নিচ্ছেন গ্রাহকরা

০১৬ সিরিজ ব্যবহার নিয়ে ২০১৬ সালের ৩১ আগস্ট কোম্পানি ম্যাটার-২৩১/২০১৫ মামলায় হাইকোর্টের রায়ের বিপরীতে সিভিল রিভিউ পিটিশন (০২-২০২১) দায়ের করে করা হয়। এরপর চলতি বছরের ১৬ জানুয়ারি উভয় পক্ষের শুনানি শেষে আদালত ডাক ও টেলিযোগাযোগ সচিব এবং বিটিআরসি চেয়ারম্যানকে এ বিষয়টি নিষ্পত্তি করার ক্ষমতা দেয়।

এরআগে বিষয়টি নিয়ে জটিলতার প্রেক্ষিতে বিটিআরসি কয়েক ধাপে সময় দিয়ে ০১৬ সিরিজের সক্রিয় গ্রাহকদের সেবা চালু রাখতে রবিকে নির্দেশনা দিয়ে আসছিলো। যেখানে ওই সময়ে রবিকে আদালত হতে মার্জারের শর্তের প্রয়োজনীয় সংযোজন ও সংশোধন বা পরবর্তনের পদক্ষেপ নিতে বলে।

রবি ও এয়ারটেল মার্জারের সময় শর্ত ছিল দুই বছর ০১৬ ব্যবহার করতে পারবে রবি। এরমধ্যে ০১৬ এর সব গ্রাহক ০১৮ এ স্থানান্তর করার বাধ্যবাধকতা দেয়া হয়। কিন্তু থাকলেও সেটি কারিগরি বিবেচনায় প্রায় অসম্ভব হয়ে পরে কারণ ০১৬ এর পর যে ৯ ডিজিট দিয়ে নম্বর চালু আছে সেগুলো ০১৮ এ দেওয়া সম্ভব নয়। এমন অসংখ্য নম্বর আগেই রবি বিক্রি করেছে।

এরপর রবি বিটিআরসির কাছে ০১৬ সিরিজ ব্যবহার করে যাওয়ার আবেদন করে।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project