আইটিইউ নির্বাচনে বাংলাদেশের সমর্থন চায় যুক্তরাষ্ট্র-কাতার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেলিযোগাযোগ বিষয়ে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী সংগঠন আন্তর্জাতিক টেলিযোগাযোগে ইউনিয়নের (আইটিইউ) নির্বাচনে বাংলাদেশের সমর্থন চেয়েছে যুক্তরাষ্ট্র ও কাতার ।

দুই দেশের প্রতিনিধিই ভোট চাইতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাত করেছেন।

মঙ্গলবার বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং বুধবার কাতার দূতাবাসের ডেপুটি হেড অব মিশন সৈয়দ যারাল্লা এস এস আল- সামিক টেলিযোগাযোগ মন্ত্রীর দপ্তরে সৌজন্য সাক্ষাতে যান।

Techshohor Youtube

সাক্ষাতে দুই দেশের প্রতিনিধিই আইটিইউ নির্বাচনে তাদের প্রার্থীতার প্রসঙ্গে জানান এবং সমর্থন চান।

মোস্তাফা জব্বার তাদের বলেন, এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে তিনি জানাবেন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দিক নির্দেশনা অনুযায়ী টেলিযোগাযোগ বিভাগ কাজ করবে।

জাতিসংঘের বিশেষায়িত এই সংস্থা আইটিইউর শীর্ষ পর্যায়ের প্লেনিপটেনশিয়ারি কনফারেন্স ২৬ সেপ্টেম্বর থেকে ১৪ অক্টোবর রোমানিয়ার রাজধানী বুখারেস্টে অনুষ্ঠিত হবে।

এই দুই সাক্ষাতে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে গত ১৩ বছরে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ধারাবাহিকতায় বাংলাদেশ বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে।

তিনি বলেন, আইটিইউ টেলিযোগাযোগখাতের একটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু ১৯৭৩ সালে আইটিইউর সদস্যপদ অর্জন এবং ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়ায় উপগ্রহ ভূকেন্দ্র স্থাপনের মাধ্যমে কৃষিভিত্তিক এ দেশেটি ডিজিটাল বিপ্লবের বীজ বপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর রোপন করা সেই বীজকে তাঁর ১৮ বছরের শাসনকালে মহীরূহে রূপান্তর করেছেন ।

পৃথক পৃথক এই সাক্ষাতকালে যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত এবং কাতার দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ডিজিটাল সংযোগ বিকাশে বিশেষ করে দেশের টেলিযোগাযোগখাতসহ বিভিন্ন খাত বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন। তারা ডিজিটাল প্রযুক্তিতে বাংলা ভাষা প্রবর্তনে মোস্তাফা জব্বারের ভূমিকার প্রশংসা করেন।

*

*

আরও পড়ুন