সমুদ্রের ঢেউ থেকে বিদ্যুৎ উৎপাদনে সাফল্য

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: পরিবেশবান্ধব উপায়ে সবচেয়ে কম অথবা একেবারেই কার্বন নিঃসরন না করে বিদ্যুৎ উৎপাদনের উপায়ের খোঁজ চলছে বিশ্বজুড়ে। নেয়া হয়েছে নানা পদক্ষেপ। কিছু কিছু ক্ষেত্রে সাফল্য আসছে।

পশ্চিমাঞ্চলীয় এশিয়ার দ্বীপরাষ্ট্র সাইপ্রাসের ওয়েভ এনার্জি লিমিটেড (এসডব্লিউইএল) ঢেউ থেকে শক্তি নিয়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য এক দশক ধরে কাজ করছে। এ বছরের শুরুর দিকে কোম্পানিটি ওয়েভলাইন ম্যাগনেট নামে একটি যন্ত্রের প্রটোটাইপ প্রকাশ করে। এটি পরস্পরের সঙ্গে সংযুক্ত কয়েকটি ভাসমান প্লাটফর্ম নিয়ে গঠিত; যা দেখতে অনেকটা মেরুদন্ডের মতো। অনুকূল পরিস্থিতিতে একটি একক ওয়েভ কনভার্টার প্রায় ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে বলে দাবি করেছে কোম্পানিটি।

মডুলার এবং নমনীয় সিস্টেমটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে করে শক্তি উৎপাদনের জেনারটরটি নির্বিঘেœ ঢেউয়ের গতিবিধি অনুসরন করতে পারে। আর এর মাধ্যমেই ডিভাইসটিকে ঢেউ থেকে নিয়ন্ত্রিত এবং নির্বিঘœ উপায়ে কতটুকো বিদ্যুৎ উৎপাদন করা যায় তা নিয়ন্ত্রন করতে দেয়।

Techshohor Youtube

প্লাস্টিক এবং রিইনফোর্সড প্লাস্টিক (কার্বন ফাইবারের মতো তন্তুযুক্ত প্লাস্টিক; যা অতিরিক্ত শক্তি প্রদানের জন্য ব্যবহার করা হয়)। এগুলো উৎপাদনের জন্য বিশেষ লাইনের প্রয়োজন হয় না এবং এগুলো খুব কম খরচের। এই ডিভাইসগুলো শুধুমাত্র দ্রæত তৈরি অথবা লাগানোই যায় না, এর মেরামত ও রক্ষণাবেক্ষণ খরচও অনেক কম।

বাণিজ্যিকিকরনের পথে

প্রটোটাইপ ডিভাইসটি সাইপ্রাসের লারনাকা বে’তে উন্মুক্ত সমুদ্রে পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়। উত্তাল সমুদ্রে ডিভাইসটি টিকে থাকবে কিনা এমন প্রশ্নে কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, মেরুদন্ডের মতো গতিশীলতা থাকায় ডিভাইসটি ঢেউয়ের তালে তালে সহজে নড়াচড়া করতে পারবে। সমুদ্রের ঢেউ এর বাধা হওয়ার পরিবর্তে শক্তি হয়ে উঠবে; যা ডিভাইসটির আয়ুষ্কাল বৃদ্ধি করবে।
ডিভাইসটি পুনঃব্যবহার করা যায় এমন উপাদান দিয়েও তৈরি করা সম্ভব। ফলে এটি সোলার প্যানেল অথবা বায়ু কলের মতো পরিবেশের জন্য বোঝা হয়ে উঠবে না। ডিভাইসটিতে ব্যবহৃত রিইনফোর্সড প্লাস্টিক বর্জ্যকে শুধু দ্বিতীয়বার ব্যবহারের সুযোগই দিবে না, পুনঃবিকিরনযোগ্য শক্তির উৎস হিসেবে তৈরি হতেও সহায়তা করবে। কোম্পানিটির মতে, ওয়েভলাইন ম্যাগনেট হবে ঢেউ থেকে বিদ্যুৎ উৎপাদনের বিশ্বের সবচেয়ে কার্যকর ও স্বল্পখরচের মাধ্যম।
অস্ট্রেলিয়ার একটি কোম্পানিও ওয়েভ এনার্জি কনভার্টার দিয়ে ঢেউ থেকে বিদ্যুৎ উৎপন্ন করে তা বাড়িতে সরবরাহ করছে।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন