ইউটিউব টিভিতে একসঙ্গে চার চ্যানেল?

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: সংবাদপ্রেমীরা দেশ-বিদেশের খবর নেয়ার জন্য টিভির রিমোট এদিক-সেদিক ঘুরাতেই থাকে। খেলা যাদের পছন্দ তাদেরও একই অবস্থা। এ ধরনের দর্শকরা একই পর্দায় কয়েকটি চ্যানেল দেখতে পেলে বেশ হয়। এমন দর্শকদের জন্য ‘মোজাইক মোড’ নামে একটি বিশেষ ফিচার যোগ করতে যাচ্ছে ইউটিউবের লাইভ টিভি স্ট্রিমিং সার্ভিস; যার মাধ্যমে টিভির পর্দাকে চারটি ভাগে বিভক্ত করে ভিন্ন ভিন্ন চ্যানেল দেখা যাবে।

ফাঁস হয়ে যাওয়া ইউটিউবের পরিকল্পনায় জানা গিয়েছে কয়েক মাসের মধ্যেই নতুন ফিচারটি যুক্ত হবে। এদিকে স্মার্ট টিভি অ্যাপের জন্য ইউটিউব শর্টস নামে টিকটকের মতো কিছু ফিচার নিয়ে আসার কথাও ভাবছে ইউটিউব। ২০২০ সালের সেপ্টেম্বরে ইউটিউব শর্টসগুলো প্রকাশ হয় এবং এর ছয় মাস পর এর বেটা ভার্সন বের হয়। শর্টস হলো মূলত উলম্ব ভিডিও যা ফোক স্ট্রিংগুলোকে একাধিক ক্লিপ একসঙ্গে করতে, গানের সঙ্গে রেকর্ড করতে, স্পিড নিয়ন্ত্রন এবং বার্তা যোগ করে থাকে। তবে এখন পর্যন্ত শর্টসগুলো বড় পর্দায় দেখার সুযোগ নেই।

একটি মকআপে দেখা গিয়েছে, পর্দার মাঝ বরাবর একটি উলম্ব ভিডিও চলছে যার সঙ্গে রয়েছে টাইটেল, গানের নাম এবং একপাশে থাম্বস আপ এবং ডাউন প্রতিক্রিয়াগুলো বন্ধ রয়েছে।

Techshohor Youtube

স্মার্ট টিভির ক্ষেত্রে অ্যান্ড্রয়েড টিভি এবং গুগল টিভির জন্য স্থিতিশীলতা এবং পারফর্মেন্সে অগ্রগতি আনা হয়েছে। এর ওপর ইউটিউব মিউজিক ফিচার যুক্ত করা হয়েছে।

ইন্টারনেট সংযোগের মাধ্যমে ইউটিউব টিভিতে বিভিন্ন চ্যানেল দেখতে পারে দর্শকরা।

আরএপি

*

*

আরও পড়ুন