দুবাইয়ে বিশ্বের বৃহত্তম সোলার পার্ক, উৎপাদিত হবে পাঁচ গিগাওয়াট বিদ্যুৎ

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: দুবাইয়ে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় সোলার পার্ক মোহাম্মেদ বিন রাশিদ আল মাকতুম থেকে পাঁচ গিগাওয়াট বিদ্যুত উৎপাদনের আশা করছে দেশটির ইলেক্ট্রেসিটি অ্যান্ড ওয়াটার অথরিটি (ডিইডব্লিউএ)।

দুবাই ক্লিন এনার্জি স্ট্র্যাটেজি ২০৫০ এর লক্ষ্য পূরণে গুরুত্বপূর্ণ মাইলফলকগুলির একটি এই মোহাম্মেদ বিন রাশিদ আল মাকতুম সোলার পার্ক। এছাড়াও ২০৫০ সালের মধ্যে দুবাইয়ের বিদ্যুৎ সক্ষমতার পুরোটাই সম্পূর্ণ পরিবেশবান্ধব উৎস থেকে সংগ্রহের লক্ষ্য পূরণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই প্রকল্পটি।

তবে জুলাইয়ের এক প্রতিবেদনে বলা হয় বাজেট স্বল্পতার কারনে সোলার পার্কটির নির্মাণ কাজ পিছিয়ে যেতে পারে। বলা হয় আগামি পাঁচ বছরে সোলার পার্কটির ইন্ডিপেন্ডেন্ট পাওয়ার প্রোডিওসার (আইপিপি) এবং আরো দুটি অবকাঠামো নির্মাণে ৩২৭ কোটি ডলার ব্যয় হবে। তবে ডিইডবিøউএর সিইও সাইদ মোহাম্মদ আল তায়ের সাইটটি ভিজিট শেষে বলেন, পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ি ২০৩০ সালেই প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হবে।

Techshohor Youtube

২০৩০ সাল নাগাদ কার্বন ডাই অক্সাইড নিঃসরনের মাত্রা বছরে ৬ দশমিক ৫ মিলিয়ন টন করে কমিয়ে আনার লক্ষ্য নিয়ে দুবাইয়ের সেইহি আল দাহাল অঞ্চলে বিশ্বের বৃহত্তম সোলার পার্কটি নির্মাণ হচ্ছে। পার্কটিতে ফটোভোলটাইক (পিভি) এবং ঘনীভূত সৌরশক্তি (সিএসপি) প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। এখানে একটি উদ্ভাবন কেন্দ্রও রয়েছে। এখানে দেশের সবচেয়ে বড় গবেষণা ও উন্নয়ন কেন্দ্র রয়েছে। ২০১৩ সালে প্রকল্পের প্রথম ধাপ উদ্ভাবনের মাধ্যমে পার্কটির কার্যক্রম শুরু হয়। ২০১৭ সালের এপ্রিলে এর দ্বিতীয় ধাপের কাজ শেষ হয়।

আরএপি

*

*