৫৩ বছর পর আবার চাঁদে যাচ্ছে মানুষ, নিরাপদ অবতরনে ১৩ স্থান নির্ধারন

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: মহাকাশচারীদের নিয়ে ২০২৫ সালে চাঁদের মাটিতে পা রাখবে আর্টেমিস থ্রি। এই চন্দ্র অভিযান সফল করতে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরনের ১৩টি জায়গা নির্ধারন করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এখানে মানুষ বহনকারী যান নিরাপদে অবতরন করতে পারবে। প্রতিটি অঞ্চলেই একাধিক নিরাপদ অবতরন স্থান রয়েছে।

স্থানগুলোকে মহাকাশযান অবতরনের জন্য বেছে নেয়ার কারন হিসেবে ভূখন্ড, পৃথিবীর সঙ্গে যোগাযোগের সহজ পথ এবং আলোক পরিস্থিতির কথা উল্লেখ করেছে নাসা। যে ১৩টি জায়গা শনাক্ত করা হয়েছে তা হচ্ছে-ফাউস্টিনি রিম এ, পিক নিয়ার শ্যাকলটন, কানেক্টিং রিজ, কানেক্টিং রিজ এক্সটেনশন, দে গারলেছ রিম ওয়ান, দে গারলেছ রিম ২, দে গারলেছ-কোছার ম্যাসিফ, হাওর্থ, ম্যালাপার্ট ম্যাসিফ, লেইবনিজ বেটা প্লাটেও, নোবিল রিম ওয়ান, নোবিল রিম ওয়ান এবং আমুন্ডসেন রিম।

১৯৭২ সালের পর থেকে প্রথমবারের মতো মানুষ আবার চাঁদে অবতরন করবে। এই মিশনে প্রথমবারের মতো চাঁদের মাটিতে কোন নারী পা রাখতে যাচ্ছেন। এখান থেকে মহাকাশচারীরা ছায়াযুক্ত স্থান থেকে নমুনা সংগ্রহ করতে পারবে। পাশাপাশি আর্টেমিস থ্রি মিশন আমাদেরকে চাঁদের ইতিহাস সম্পর্কে জানতে সহায়তা করবে।

Techshohor Youtube

আরএপি

*

*

আরও পড়ুন