vivo Y16 Project

গুগল প্লে-স্টোরে ম্যালওয়্যার অ্যাপ, ডাউনলোড করে থাকলে সতর্ক হোন এখনই

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : গুগল প্লে’তে ম্যালওয়্যার বহনকারী ৩৫টি অ্যাপের একটি সিরিজ ডাউনলোড করেছেন ২ মিলিয়নের বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। অ্যাপগুলো ইনস্টল হওয়ার পর কৌশলে লুকিয়ে থাকে যাতে ব্যবহারকারীরা তা মুছে ফেলতে না পারে। অ্যাপগুলোর লিংক সরাসরি ম্যালওয়্যারের সঙ্গে যুক্ত।

এ ধরনের একটি হচ্ছে ‘জিপিএস লোকেশন ম্যাপ’। অ্যাপটি ইতোমধ্যে এক লাখ ব্যবহারকারী ডাউনলোড করেছেন। গবেষকরা জানিয়েছেন, অ্যাপটি ডাউনলোড হওয়ার পর তা যেন সহজে খোঁজে পাওয়া না যায় এবং মুছে ফেলা না যায় সেজন্য ‘জিপিএস লোকেশন ম্যাপ’ ‘সেটিংস’ থেকে লেবেল পরিবর্তন করে।

সাইবার সিকিউরিটি গবেষকরা জানিয়েছেন, অ্যাপগুলো ডাউনলোড করার জন্য ভুক্তভোগিদের প্রলুদ্ধ করেছে। এমন অ্যাপের মধ্যে রয়েছে পার্সোনালিটি চার্জিং শো, ইমেজ ওর্য়্যপ ক্যামেরা এবং এনিমেটেড স্টিকার ফাইন্ডার। এ ধরনের কোন অ্যাপ ডাউনলোড করে থাকলে তা খোঁজে ডিলিট করে দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

Techshohor Youtube

প্রতিটি অ্যাপই একক ডেভেলপারের প্রকাশ করা একমাত্র অ্যাপ হিসেবে নিবন্ধিত। কিন্তু এগুলোর ইমেইল অ্যাড্রেস এবং ওয়েবসাইট একই থাকার কারনে গবেষকরা ধারণা করছেন সবগুলো অ্যাপই কোন একটি গ্রুপ অথবা ব্যক্তির তৈরি করা।

আরএপি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project