vivo Y16 Project

জিমেইলে যেভাবে গোপন বার্তা পাঠানো যায়

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ইমেইল তুলনামূলক নিরাপদ রাখতে টিএলএস ব্যবহার করে গুগল (একে স্ট্যানডার্ড এনক্রিপশন বলা হয়)। কিন্তু এ ব্যবস্থাটি শুধুমাত্র ব্যবসায়িক ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য। তবে ব্যক্তিগত তথ্যগুলো আরো একটু নিরাপদ রাখতে অন্য কিছু উপায় রয়েছে। এছাড়া আরেকটি মাধ্যম হচ্ছে গুগলের কনফিডেন্সিয়াল মুড ব্যবহার করা।

জিমেইলের জন্য ২০১৮ সাল থেকে কনফিডেন্সিয়াল মুড প্রবর্তন করে গুগল। এই সেটিংয়ের মাধ্যমে পাঠানো বার্তার একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। এছাড়া মেইল গ্রহীতা পাঠানো বার্তার কনটেন্ট কপি করা, ফরওয়ার্ড করা অথবা ডাউনলোড করতে পারে না।
কনফিডেনশিয়াল মোডটি ডেস্কটপ অথবা জিমেইল অ্যাপের মাধ্যমে মোবাইলে ব্যবহার করা যায়। তবে যেভাবেই ব্যবহার করা হোক না কেন প্রতিবার মেইল পাঠানোর সময় কনফিডেনশিয়াল মোড চালু করে নিতে হবে।

ডেস্কটপে –

Techshohor Youtube

-একটি নতুন বার্তা লিখতে হবে

-সেন্ড বাটনের ডানপাশে লক করা ঘড়ির আইকনটি খোঁজতে হবে (অন্যান্য আইকনের ভিড়ে এটি খোঁজে পাওয়া বেশ কঠিন হতে পারে) এবং পাওয়ার পর এটিতে ক্লিক করতে হবে।

-এরপর একটি পপআপ প্রদর্শিত হবে যেখান থেকে বার্তা গ্রহীতা ইমেইলটি কতক্ষণ পর্যন্ত দেখতে পারবে তা নির্ধারনে একটি প্যারামিটার সেট করা যাবে। একটি বার্তার মেয়াদকাল একদিন থেকে পাঁচ বছর পর্যন্ত দেয়া থাকে। প্রেরক তার পছন্দ অনুযায়ি সময়কাল নির্ধারন করে দিবেন।

-যেখানে বার্তার মেয়াদকাল লেখা থাকে তার নিচে একটি রিকয়্যার পাসকোড সিকিউরিটি দেখা যাবে। যাকে মেইল করা হচ্ছে তার যদি জিমেইল থাকে এবং আপনি যদি অতিরিক্ত নিরাপত্তা পছন্দ করে থাকেন তাহলে এসএমএস পাসকোড সিলেক্ট করতে হবে যা পাসকোড দেয়ার পর তাদের ফোন নম্বরে টেক্সট করে পাঠিয়ে দেয়া হবে।

-বার্তাটি কনফিডেনশিয়াল মোডে পাঠানো হচ্ছে এমন বার্তাটি ম্যাসেজের একদম নিচে লেখা থাকবে।

মোবাইলে

মোবাইলে কনফিডেনশিয়াল মোড চালু করার পদ্ধতি অনেকটা ডেস্কটপের মতোই। তবে কিছু কিছু বিষয় ভিন্ন জায়গায় থাকে। তবে আইওএস এবং অ্যান্ড্রয়েড ভার্সনে জিমেইলে এই মোড ব্যবহার করার নিয়ম একই।
-নতুন একটি বার্তা লিখতে হবে

-অ্যাপের ওপরে ডানপাশে থাকা তিনটি উলম্ব বিন্দুতে আলতো করে চাপতে হবে। এরপর কনফিডেনশিয়াল মোডে ক্লিক করতে হবে।

-ব্রাউজারের মতোই এখানেও পাঠানো বার্তাটি কতক্ষণ প্রদর্শিত হবে তা নির্ধারন করে দেয়া যাবে এবং এটিও পাসকোডের মাধ্যমে সুরক্ষিত থাকবে।

-পুরো সেটিং হয়ে যাওয়ার পর কনফেডিনশিয়াল মোডে পাঠানো বার্তাটি নিচের দিকে একটি ছোট উইন্ডোতে প্রদর্শিত হবে। বার্তাটি কতক্ষণ প্রদর্শিত হবে এ বিষয়ে বিস্তারিত লেখা থাকবে সেখানে।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন