vivo Y16 Project

সাইবার হামলায় আক্রান্ত দেশের মোবাইল ফোন অপারেটররা

Cyber-security_
ছবি : ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সাইবার হামলার শিকার হয়েছে দেশের মোবাইল ফোন অপারেটররা। ইতোমধ্যে এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেয়ার কথা বলেছে সরকারের সাইবার সুরক্ষা সংশ্লিষ্ট দপ্তর-সংস্থাগুলো।

কোন কোন মোবাইল অপারেটর এই সাইবার হামলার শিকার হয়েছে তা সুনির্দিষ্টভাবে এখনও জানা যায়নি। দেশে গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং টেলিটক মোবাইল নেটওয়ার্ক অপারেটর হিসেবে সেবা দিচ্ছে।

সোমবার তথ্যপ্রযুক্তি বিভাগে ‘বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতিতে জাতীয় পর্যায়ে সাইবার হুমকি ও ঝুঁকি’র বিষয়ে এক সংবাদ সম্মেলনে এই সাইবার হামলার কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Techshohor Youtube

পলক জানান, ‘বেশ কিছু মোবাইল নেটওয়ার্ক অপারেটর, কারো নাম আমি বলবো না, তারা অলরেডি ইনফেক্টেড ।’

‘আমরা বিটিআরসির মাধ্যমে তাদেরকে জানাচ্ছি, তাদের সিস্টেমস তাদের ডেটাবেইজ, তাদের হার্ডওয়্যার, তাদের ডেটা সেন্টার, সেগুলো তারা আইটি অডিট করে ব্যবস্থা নেয় ।’ বলছিলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘তারা বেসরকারি কোম্পানি হলেও সেখানে কিন্তু আমাদের ১৮ কোটি সিম ব্যবহারকারী আছে । সেখানে যদি কোনো ধরণের দুর্ঘটনা ঘটে বা সাইবার হামলা হয়, তাহলে কিন্তু ওই বেসরকারি কোম্পানি একা ক্ষতিগ্রস্ত হবে না, বাংলাদেশের কোটি কোটি মানুষ কিন্তু ক্ষতিগ্রস্ত হবে।’

পলক বলেন, ‘বর্তমানে আমাদের ওপেন সোর্স ইনটেলিজেন্স পর্যবেক্ষণে সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো আছে, সেখানে সাইবার হামলা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে।’

গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার টেকশহর ডটকমকে জানান, তথ্যপ্রযুক্তির এই আধুনিক যুগে সাইবার হামলা বিশ্বজুড়েই ঘটছে। তবে এই হামলা প্রতিরোধে কোন প্রতিষ্ঠান কতোটুকু সুরক্ষার ব্যবস্থা রাখছে সেটা বিষয়। গ্রামীণফোন সাইবার সুরক্ষায় আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডে সর্বোচ্চ ব্যবস্থা নিয়ে থাকে। গ্রামীণফোনের গ্রাহকরা সুরক্ষিত।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project