vivo Y16 Project

সৌখিন পণ্য তৈরি করে এগিয়ে চলছেন পদ্ম কলি-র কঙ্কন দত্ত

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ভালবাসার কাজকে সুন্দর ভাবে ফুটিয়ে তুলতেই পদ্ম কলির নামকরণ করেন কঙ্কন দত্ত । সন্দেশ আর ডালের বড়ি বানাতে দক্ষ কঙ্কণ , ঘরেই নিয়মিত এগুলো নিজেদের জন্য বানান । তাই বলছিলেন , একেবারে শুন্য থেকেই শুরু করেন । অর্থাৎ ঘরের বানানো সন্দেশ আর ডালের বড়ি দিয়েই শুরু ।

ধীরে ধীরে নিজের সেল থেকেই আবার ইনভেস্ট করার অর্থ যোগাড় হয়ে যায় । সাংসারিক কাজ সামলে দিনে ৩ থেকে ৬ ঘণ্টা কাজ করেন কঙ্কণ ।

তাঁর কাছে আছে কডের তৈরি প্ল্যান্ট হ্যাংগার , ব্যাগ । হ্যাংগার বানাতে দু দিনের মত সময় লাগে । ব্যাগ বানাতে লাগে ৫/৬ দিনের মত । পণ্যের দাম নির্ভর করে কডের সাইজের উপর, দামের উপর, নিজের পরিশ্রম এবং যাতায়াত খরচ সব মিলিয়ে সর্বনিম্ন পণ্যের দাম ৪৫০ টাকা থেকে শুরু হয় । সারাদেশে ডেলিভারি দেন তিনি ।

Techshohor Youtube

নিজেই ডিজাইন করে পন্য বানান , ক্রেতারা সেই পণ্য থেকে পছন্দ করে কিনে থাকে ।

খুব কম বয়সে বিয়ে হয় কঙ্কণের , সংসার সন্তান সব সামলে নিজের একটা কিছুর জন্য মন কেমন করতে থাকে। ছোট বেলা থেকেই তিনি চাইতেন কিছু করতে হবে । ছেলেকে যেমন বাবা মা পরিশ্রম করে বড় করে, তেমনি একটি মেয়েকে ও বাবা মা মানুষ করেন । তাই কঙ্কণ নিজের হতাশাকে দূর করতে কিছু করতে চেয়ে উদ্যোক্তা হন ।

উই থেকে জানতে পারেন উদ্যোক্তা শব্দ। তারপর ডিজিটাল স্কিল গ্রুপের বিভিন্ন পোস্ট পড়তে লাগলেন। নিজের একটা পেইজের প্রতি আগ্রহ বোধ করতে লাগলেন ।

তিনি বলেন, ডিজিটাল স্কিল গ্রুপে অনেক পড়াশুনা আছে , লং টাইম কাজ এগিয়ে নিতে হলে পড়াশুনা করার কোন বিকল্প নাই । পড়াশুনা করে নিজের উদ্যোগকে এগিয়ে যেতে চান সংসারী কঙ্কণ । ই কমার্স এসে ঘরে থেকে কাজ করবার এমন আশীর্বাদকে কাজে লাগাতে চান ।

অন্যের সফলতা দেখে হুট করে কাজে নেমে গেলে , না শিখে না বুঝে কাজে নেমে গেলে ঝরে পড়ে যাবেন । যেই পন্য নিয়ে কাজ করবেন সেই পণ্য নিয়ে জানতে হবে , বুঝতে হবে , শিখতে হবে তাহলে এগুনো যাবে – নিজের অভিজ্ঞতা থেকে পরামর্শ দিলেন তিনি ।

পন্য নিলাম , লাইভ করলাম , সেল হয়ে যাবে সেই দিন নাই । এত ইজি না । না বুঝে হুট করে শুরু করলে সাগরে পরে হারিয়ে যেতে হবে বলে দারুন পরামর্শ দিচ্ছিলেন কঙ্কণ ।

কিভাবে বিক্রি করেন ? ক্রেতা খুঁজে পাবার ব্যাপারে জানতে চাইলে কঙ্কণ জানালেন – পড়াশুনার গ্রুপ সহ অন্য সকল গ্রুপে আমরা নিজেরাই ক্রেতা , নিজেরাই বিক্রেতা । বাইরে কারুর কাছ থেকে নেয়ার চেয়ে নিজেদের কাছ থেকে কেনা আস্থা বাড়ায় । অনেকের ধারনা অনলাইনে কেনাকাটা করতে গেলে টাকা মাইর যায়, সেই ভয় আমাদের নেই কারন আমরা গ্রুপের একে অপরকে চিনি , জানি ।

তাঁতের পণ্য নিয়ে কাজ করতে চান আগামীতে , তাঁতের শাড়ি থ্রি পিস এগুলো নিয়ে কাজ করবেন পদ্ম কলির কঙ্কণ । তবে এখন তিনি ব্যস্ত পড়াশুনা নিয়ে , উদ্যোগের চেয়েও বেশি সময় দিচ্ছেন পড়াশুনায়।

*

*

আরও পড়ুন

vivo Y16 Project