vivo Y16 Project

এলো নতুন অ্যান্ড্রয়েড,যেসব সুবিধা থাকছে দেখে নিন এক ঝলকে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: চলে এলো অ্যান্ড্রয়েড মোবাইল সিস্টেমের ১৩-তম সংস্করন, শুরুতে পিক্সেল ডিভাইসগুলোয় চলছে। বছরের শেষ নাগাদ স্যামসাং গ্যালাক্সি, আসুস, এইচএমডি, আইকিউওও, মটোরোলা, অপ্পো, রিয়েলমি, শার্প, সনি, ভিভো এবং শাওমিসহ বিভিন্ন ডিভাইসে পাওয়া যাবে।

ব্যবহারকারীদের কাছে অ্যান্ড্রয়েড১৩ জনপ্রিয় হওয়ার অনেক কারণ রয়েছে।

১ . একাধিক ভাষায় কথা বলেন এমন ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ ফিচার যোগ করা হয়েছে এতে। ফলে ফোনের সিস্টেম একটি ভাষায় নির্ধারিত থাকলেও অ্যাপগুলো প্রয়োজনমতো পৃথক ভাষায় সেট করা যাবে।

Techshohor Youtube

২. অ্যান্ড্রয়েড ফোন থেকে ইউআরএল, ছবি, টেক্সট অথবা ভিডিওর মতো কনটেন্টগুলো কপি করে ট্যাবলেটে পেস্ট করা যাবে। অথবা একইভাবে ট্যাবলেটের কনটেন্ট ফোনে নেয়া যাবে।

৩. ডিভাইস ব্যবহারকারীর ক্লিপবোর্ডে অযাচিত প্রবেশ বন্ধ করা যাবে। ইমেইল অ্যাড্রেস, ফোন নম্বর অথবা ডিভাইসে লগইন ক্রেডেনশিয়ালের মতো সংবেদনশীল তথ্য কপি করা হলে একটি নির্দিষ্ট সময় পরে অ্যান্ড্রয়েড স্বয়ংক্রিয়ভাবে ক্লিপবোর্ডের হিস্টোরি মুছে দিবে।

৪. নোটিফিকেশনে নিয়ন্ত্রন রাখতে সহায়তা করবে এবং ব্যবহারকারী শুধুমাত্র তার চাহিদা অনুযায়ি অ্যালার্ট পাবেন। ডাউনলোড করা অ্যাপগুলো নোটিফিকেশন পাঠানোর জন্য অনুমোদন চাইবে।

৫. অ্যান্ড্রয়েড ট্যাবলেটে ব্যবহারকারীর হাতের তালু এবং স্টাইলাস পেনের স্পর্শকে পৃথকভাবে নিবন্ধিত করবে। ফলে ট্যাবলেটে কিছু লেখা অথবা আঁকিবুকির সময় অহেতুক চিহ্ন কম পাওয়া যাবে।

৬. অ্যান্ড্রয়েড ১৩ ট্যাবলেটগুলিকে মাল্টিটাস্কিংয়ে আরো সহজ করে দিবে। নতুন আপডেট করা টাস্কবারের ফলে এক ঝলকে সব অ্যাপ দেখতে পাওয়া যাবে, লাইব্রেরি থেকে যেকোন অ্যাপ টেনে ড্রপ করা যাবে।

৭.  এই ওএস ব্লুটুথ ল এনার্জি (এলই) সমর্থন করে। এটি একটি নতুন অডিও স্ট্যানডার্ডের ব্লুটুথ। এলই-র সুবাদে শব্দের উৎসের সঙ্গে ভালো সিঙ্ক করতে পারে এমন অডিও শুনতে দেয়। অডিও কোয়ালিটি বৃদ্ধি ছাড়াও একই সময়ে একাধিক ডিভাইসে অডিও সম্প্রচার করার সুযোগ করে দেয় এই এলই।

৮. ল্যাপটপে কাজ করার সময় ফোনে চ্যাট করার জন্য কাজের মনযোগ নষ্ট করা যায় না। এক্ষেত্রে ক্রোমবুকে সরাসরি ম্যাসেজিং অ্যাপ স্ট্রিম করে নেয়া যাবে; যার সুবাদে ল্যাপটপ থেকেই বার্তা আদান-প্রদান করা যাবে।

৯. আছে আপডেটেট মিডিয়া প্লেয়ার। যেমন, যখন গান শোনা হবে তখন মিডিয়া প্লেয়ার অ্যালবাম আর্টওয়ার্কগুলোয় স্পটলাইট করবে এবং একটি প্লেব্যাক বার থাকবে যা গানের তালে উঠানামা করবে। ক্রোমের মাধ্যমে চালানো মিডিয়া প্লেয়ারেও কাজ করে এটি।

১০. হেড ট্র্যাকিংয়ে সক্ষম সমর্থিত হেডফোনগুলিতে স্পাটিয়াল অডিও শব্দের উৎস পরিবর্তনে সাহায্য করে ফলে অ্যান্ড্রয়েড ফোন অথবা ট্যাবলেটে আরো নিমগ্ন হয়ে শোনার অভিজ্ঞতা দিবে।

 ১১. ব্যবহারকারীর সুস্থ্যতার কথা মাথায় রেখে ওয়ালপেপার ডিমিং এবং ডার্ক থিমের সঙ্গে বেডটাইম মুডকে আরো কাস্টমাইজ করার সুযোগ দিয়েছে অ্যান্ড্রয়েড ১৩। স্ক্রিনের এই অপশনগুলোর সুবাদে ঘুমাতে যাওয়া এবং মাঝরাতে ঘুম ভেঙ্গে মোবাইল চেক করে আবার ঘুমাতে যাওয়ার সময় অন্ধকারের সঙ্গে চোখকে সহনশীল করে তোলে।

১২. অ্যান্ড্রয়েড ১৩ এর ব্যবহারকারীরা ফোনের ওয়ালপেপার থিম এবং রংয়ের সাথে মিল রাখার জন্য গুগলের নয় এমন অ্যাপগুলোও কাস্টোমাইজ করে নিতে পারবেন।

১৩. একসময় অ্যাপগুলোয় গোটা মিডিয়া লাইব্রেরি শেয়ার করতে হতো। এখন আর সে দিন নেই। অ্যান্ড্রয়েড ১৩ তে ব্যবহারকারী অ্যাকসেস দিবে এমন নির্দিষ্ট ছবি এবং ভিডিও বাছাই করে রাখতে পারবেন।

উপরের সুবিধাগুলো ছাড়াও অ্যান্ড্রয়েড ১৩ তে থার্ড-পার্টি ক্যামেরা অ্যাপে এইচডিআর ভিডিও সমর্থন, আপডেট করা মিডিয়া আউটপুট সুইচসহ আরো কিছু ফিচার রয়েছে।

সূত্র : ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন