অ্যাপে ‘অবৈধ ভিওআইপি’, লিংক থ্রিকে জরিমানা-সতর্কীকরণ

আল-আমীন দেওয়ান : আইপি কলিং অ্যাপে চল্লিশটি দেশ হতে অবৈধভাবে কল টার্মিনেশনের প্রমাণ মিলেছে লিংক থ্রি টেকনোলজিসের বিরুদ্ধে।

প্রতিষ্ঠানটির আইপি কলিং অ্যাপের নাম ‘ডায়াল’। আর এই অ্যাপ ব্যবহার করেই আন্তর্জাতিক কল লোকাল কলের মতো অবৈধভাবে টার্মিনেট করেছে তারা।

বিটিআরসি লিংক থ্রিকে ৫ লাখ টাকা প্রশাসনিক জরিমানা, ৩ লাখ ২৩ হাজার ১৯২ টাকা রাজস্ব ক্ষতিপূরণ আদায়সহ ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম করলে লাইসেন্স বাতিল করা হবে সতর্ক করেছে।

Techshohor Youtube

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র টেকশহর ডটকমকে বলেন, একটি প্রতিষ্ঠানকে আমরা ধরেছি, জরিমানা করা হয়েছে। কলিং অ্যাপে অবৈধ ভিওআইপির মতো বিষয়গুলো ধরতে প্রযুক্তিগত সক্ষমতায় জোর দেয়া হচ্ছে।

এই অ্যাপে অবৈধ কল টার্মিনেশনের বিষয়ে বিটিআরসির ৭ সদস্যের একটি পরিদর্শন দলের পর্যালোচনা অনুযায়ী, লিংক থ্রি টেকনোলজিস তাদের ডায়াল অ্যাপের নিবন্ধনের তারিখ হতে ২০২২ সালের ৫ এপ্রিল পর্যন্ত ৪০ টি দেশ হতে ৫৬৭ টি নম্বরের মাধ্যমে অবৈধ কল করেছে।

যেখানে বিভিন্ন আইপি অ্যাড্রেসের মাধ্যমে ৯ লাখ ৩৪ হাজার ৬২০ মিনিট আন্তর্জাতিক কল লোকাল কল হিসেবে টার্মিনেট করেছে।

এরপর বিটিআরসি প্রতিষ্ঠানটিকে কারণ দর্শানো নোটিশ দেয় এবং এমন বেআইনি কার্যক্রম হতে বিরত থাকতে বলে। যার উত্তরে লিংক থ্রি জানায়, তাদের অ্যাপ ‘ডায়াল’ এর সার্ভারে কারিগরি ক্রটি রয়েছে এবং অ্যাপটি একটি ভেন্ডর কোম্পানি নিয়ন্ত্রণ করে থাকে। তারা ডায়াল অ্যাপভিত্তিক সব আউটগোয়িং কল বন্ধ করে দিয়েছেন।

বিটিআরসির কমিটি রিপোর্ট অনুযায়ী, লিংক থ্রি ডায়াল অ্যাপ দিয়ে আইজিডব্লিউ, আইসিএক্সকে বাইপাস করে লোকাল কলের মতো আন্তর্জাতিক কল টার্মিনেট করে অ্যাপভিত্তিক কলিং সার্ভিসসংক্রান্ত অনুমোদনের একাধিক শর্ত ভঙ্গ এবং আইপিটিএসপি লাইসেন্সের শর্তও লঙ্ঘন করেছে।

৯ লাখ ৩৪ হাজার ৬২০ মিনিট কলে রাজস্ব ক্ষতি হয় ৩ লাখ ২৩ হাজার ১৯২ টাকা । এছাড়া ডায়ালের ভেরিফিকেশন পদ্ধতি ক্রটিপূর্ণ পাওয়া যায়। যেখানে ভুয়া জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে নিবন্ধন করা সম্ভব।

*

*