টেক টোটকা: কেন কিনবেন ওয়েবক্যাম? চালিয়ে নিন আইফোন দিয়েই!

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ভিডিও কনফারেন্সিংয়ের এই যুগে ওয়েবক্যাম ছাড়াতো চলে না! কিন্তু আলাদা করে একটা ওয়েবক্যাম কিনতে গেলে প্রধান সমস্যা দুইটি। এক- ভেজালে ভরা বাজারে ভালো ওয়েবক্যাম খুঁজে পাওয়া। আর, দুই- দুর্মুল্যের বাজারে পকেট থেকে অনেকগুলো টাকা চলে যাওয়া!

এখানেই কাজে লাগান টেক-টোটকা। যেমন, একটু ভেবে দেখুন; আপনার যখন একটা আইফোন আছে, তখন আবার নতুন করে একটা ওয়েবক্যাম কেনা কী খুব জরুরী? উত্তর হচ্ছে: ‘না’। উপরন্তু বাজারের প্রচলিত অনেক ওয়েবক্যামের ভিডিওর তুলনায় আইফোনের ক্যামেরায় পাওয়া ভিডিওর মান অনেক ভালো। তাহলে, ‘একটু চালাক’ হয়ে সহজেই বাঁচিয়ে ফেলুন ওয়েবক্যাম কেনার টাকাটা!

ছোট্ট দু-একটি কাজ

Techshohor Youtube

আইফোনকে ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করতে হলে প্রথমে অ্যাপ ইনস্টল করতে হবে। এক্ষেত্রে ইপোকক্যাম (উইন্ডোজ ও ম্যাক দুই ফরম্যাটেই চলবে) এবং আইভিক্যাম (শুধুমাত্র উইন্ডোজে) এ দুটিকে ভালো মানের ওয়েবক্যাম অ্যাপ বলছেন রিভিউয়াররা। আপনার জন্য চলনসই যেটি সেটি ইনস্টল করে নিন।

এবার ভিডিও কনফারেন্সের সময় হাত ব্যবহার করতে না চাইলে খুব সস্তায় একটি স্মার্টফোন ট্রাইপড কিনে নিতে পারেন। ভালো মানের সাউন্ড পেতে ইয়ারফোন ব্যবহার করতে পারেন। আর এয়ারপড থাকলেতো কেল্লাফতে।

তবে, একটা মন্দ খবর হচ্ছে, আইফোনকে ওয়েবক্যাম হিসেবে ব্যাটারি দ্রুত ক্ষয় হয়। তাই, ওয়েবক্যাম হিসেবে ব্যবহার করার আহে ফোনে পূর্ন চার্জ করে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

সূত্র : ইন্টারনেট/আরএপি

*

*