জনপ্রিয় অ্যাপের মাধ্যমে কোটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ম্যালওয়্যার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: কীবোর্ড, ফটো এডিটর, ভিডিও এডিটর, ওয়ালপেপার, এমনকা ক্যাশে ক্লিনারের মতো বহুল ব্যবহৃত অ্যাপগুলোার মাধ্যমে কোটি কোটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ম্যালওয়্যার আক্রমণ করছে বলে দাবী করেছে রাশিয়ার এন্টি-ম্যালওয়্যার কোম্পানি ডা. ওয়েবের গবেষকরা।

তাদের দেওয়া তথ্যমতে, গুগল প্লে স্টোরে এ ধরনের ২৮টি অ্যাপের খোঁজ পাওয়া গিয়েছে। এগুলো গুগলের নিরাপত্তা নীতিমালাগুলোকে পাশ কাটিয়ে ফোনে জায়গা করে নিতে সক্ষম হয়েছে। 

ডিভাইসে সেভাবে ঝামেলা করবে…

Techshohor Youtube

এই অ্যাপগুলো অনেকসময় ব্যবহারকারীর অজ্ঞাতেই ইনস্টল হয়ে যায়। ব্যবহারকারীরা ‘কাজে লাগবে’ ভেবে আর আনইনস্টল করে না। একসময় অ্যাপসগুলো বিজ্ঞাপন দেখাতে থাকে এবং বিভিন্ন ধরনের প্রিমিয়াম সার্ভিসের সঙ্গে সাইন আপ করতে প্রলুব্ধ করে। এভাবে লাখো ব্যবহারকারী বিভিন্ন ধরনের প্রিমিয়াম সার্ভিসে সাইন-ইন করে। পরবর্তীতে তাদের ক্রেডিট কার্ড বা ব্যাংক একাউন্ট থকে ‘সার্ভিস ফি’ বাবদ টাকা কাটতে থাকে। বিষয়টা পুরোপুরি অজ্ঞাতে না হলেও একধরনের উন্নাসিকতায় ব্যবহারকারীরা টাকা খোয়ায়।

বিষয়টি আমলে নিয়ে গুগুল এরই মধ্যে এসব অ্যাপের অধিকাংশই প্লেস্টোর থেকে সরিয়ে ফেলেছে। কিন্তু যে কোটি ডিভাইসগুলোতে অ্যাপগুলো ইতিমধ্যে ডাউনলোড করা হয়ে গেছে সেগুলো আনইনস্টল না করা হলে সেসব ব্যবহারকারীদের বিপদ কিন্তু কাটছে না!

আরএপি

*

*

আরও পড়ুন