Samsung HHP Online Campaign

কাতার বিশ্বকাপে স্টেডিয়ামের নিরাপত্তায় ড্রোন

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: এই শীতে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ফিফা ওয়ার্ল্ড কাপে নিরাপত্তা রক্ষার জন্য ড্রোনও ব্যবহার করা হবে। কাতারের স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ি এসব ইন্টারসেপ্টর ড্রোন সরবরাহ করবে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফোর্টেম টেকনোলজি। কোম্পানিটি জানিয়েছে চুক্তির মাধ্যমে বোঝা যাচ্ছে সম্ভাব্য ড্রোন হামলা নিয়ে ক্রমবর্ধমান আশঙ্কা আরো জোরাল হয়ে উঠছে।

ফোর্টেম আরো জানিয়েছে, স্বয়ংক্রিয় রাডার নির্দেশিত এসব ইন্টারসেপ্টার ড্রোনগুলোর নাম দেয়া হয়েছে ড্রোনহান্টারস। এটি নিশানা করা ড্রোনটির গতি কমিয়ে দেয় এবং জোরপূর্বক মাটিতে নামিয়ে ফেলে। এরফলে আঘাত পাওয়ার আশঙ্কা অনেকটাই কমে আসে; যেখানে অস্ত্র ব্যবহার করলে এ ধরনের শঙ্কা থেকে যায়।

ফোর্টেমের প্রধান নির্বাহি এবং সহ-প্রতিষ্ঠাতা টিমোথি বীন বিবিসিকে বলেছেন, নিশানা করা ড্রোনগুলোকে ‘খুবই ছোট রাডারের সিরিজ ব্যবহার করে চিহ্নিত করা হবে। এসব রাডার ভেন্যুর চারপাশে ছড়ানো থাকবে এবং সরাসরি বাতাসে আকাশসীমার একটি ছবি তৈরি করবে।’

Techshohor Youtube

খেলার মাঠে ভক্তদের গর্জনের সঙ্গে ড্রোনের গুঞ্জন মিলে যাবে না বলে দাবি করেছে কোম্পানিটি। কারণ মেশিনগুলো তাদের কাজের ক্ষেত্র থেকে ‘কয়েক মাইল বা এরও বেশি দূরত্বে থাকবে।

উতাহভিত্তিক কোম্পানিটি তোশিবা এবং বোয়িংয়ের থেকে পৃষ্ঠপোষকতা লাভ করেছে। নভেম্বর এবং ডিসেম্বরে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড কাপে কাতারের মিনিস্ট্রি অব ইন্টেরিয়র অ্যান্ড সেফটি অ্যান্ড সিকিউরিটি অপারেশনস কমিটির সঙ্গে কাজ করবে এই কোম্পানি।

বিবিসি/আরএপি

*

*