Samsung HHP Online Campaign

হাতের কাজের নানান পোশাক নিয়ে অনলাইন উদ্যোক্তা জান্নাতুল আফরোজ

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ছোটবেলা থেকেই হাতের কাজের প্রতি অনুরাগ জান্নাতুল আফরোজ তানুর। নিত্য নতুন ডিজাইনের সাথে ম্যাচ করে সুই সুতার কাব্য ফুটিয়ে তোলা ছিল আনন্দ। সেই আনন্দকে নিয়ে নিলেন পেশা হিসেবে। ফেইসবুক পেইজ খুলে দিলেন ছোট ভাই, নাম দিলেন সেলিং ভ্যারাইটিজ আইটেমস।

সিগনেচার আইটেম হাতের কাজের থ্রি পিস, শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া সহ আরও নানান রকম পোশাক। তার আছে ভিন্ন রকম আইটেম নিয়ে কাজের আগ্রহ। তাই পেইজের নাম এমন।

করোনাকালীন সময়ে স্বামীর স্যালারি কাট চিন্তিত করে তোলে জান্নাতুল আফরোজকে। এক বন্ধুর আমন্ত্রণে যুক্ত হন ফেইসবুক গ্রুপ উই তে। গ্রুপের বিভিন্ন পোস্ট, সাফল্য দেখে কপালের ভাজ খুলতে উঠে পড়ে লাগেন নোয়াখালীর মেয়ে এবং বউটি।

Techshohor Youtube

এদিকে বাংলা ঠিকঠাক লেখার অভ্যাস নাই, কি পণ্য নিয়ে কাজ করতে হবে তার কোন যোগান নাই, আদো চলবে কিনা সেই নিয়ে সংশয় – এমন হাজারো চ্যালেঞ্জ চোখ রাঙাল তানুকে। তবে ভাই, বোন, স্বামী, নিজের বাড়ি এবং স্বামীর বাড়ির সকলের সহযোগিতা তাকে এগিয়ে দিল।

কথা বলতে গিয়ে ভুলে যান নি গ্রুপ থেকে পাওয়া সুবিধার কথা। কিভাবে নিজের পণ্য রপ্তানি করা যায় এবং সেল হয়ে থাকে সেই নিয়ে ও ছিল স্পষ্ট উচ্চারণ।

অনলাইনে অনভ্যস্ত তানুকে অভ্যস্ত করতে স্বামী এবং ভাইয়ের সাহায্য ছিল অপরিসীম। আস্থার জায়গা অর্জন করেছেন ধীর পায়ে। তাই তো এখন ক্রেতার আস্থা রাখতে আর তাকে ভাবতে হয় না। কাজের প্রতি একনিষ্ঠ মনোভাবের ফলে আজ তিনি ১০০ কর্মী দিয়ে কাজ করতে পারছেন। অথচ শুরু হয়েছিল মাত্র ১ হাজার টাকা দিয়ে।

এই ১ হাজার টাকা থেকে কিভাবে পথ চলা শুরু করলেন আরও বিস্তারিত জানতে দেখুন ভিডিও।

*

*

আরও পড়ুন