vivo Y16 Project

স্মার্ট আমচাষী গড়তে গ্রামীণফোনের উদ্যোগ

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : গ্রামীণফোন এফ-কমার্স ও ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করে আম বিক্রিতে সহায়তা দিচ্ছে। দেশব্যাপী বিস্তৃত ফোরজি নেটওয়ার্কের শক্তিকে পুঁজি করে এফ-কমার্সের সুবিধাকে সর্বোচ্চ সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে এ খাতে ‘স্মার্ট’ আমচাষী গড়ে তোলার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন।

সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, রাজশাহীর বানেশ্বর এবং রংপুরের আম আড়তদার সমবায় সমিতির জন্য এফ-কমার্স অনুষ্ঠানের আয়োজন করেছে তারা । এ সমিতির সদস্যদের দ্রুতগতির ও নিরবচ্ছিন্ন ইন্টারনেটের মাধ্যমে ভার্চুয়াল ক্ষেত্রে ব্যবসা পরিচালনার সম্ভাবনা খুলে দিতে চায় জিপি ।

ডিজিটাল মাধ্যমে সক্ষম করে তোলা এবং ডিজিটাল বৈষম্য দূর করে সমাজের ক্ষমতায়নের ক্ষেত্রে ব্র্যান্ডটির উদ্যোগের অংশ হিসেবেই এফ-কমার্স বিষয়ক এই কাজ করছে প্রতিষ্ঠানটি।  

Techshohor Youtube

৯ দিনব্যাপী এ কার্যক্রমে প্রায় ১১ হাজার আম ব্যবসায়ী ডিজিটাল পরিসরে ব্যবসা পরিচালনা পদ্ধতি এবং গ্রামীণফোনের ওয়ান-স্টপ সল্যুশন অ্যাপ মাইজিপি সহ প্রতিষ্ঠানটির বিদ্যমান ডিজিটাল সেবা ব্যবহারের মাধ্যমে কীভাবে কাজ করবেন সে সম্পর্কে ধারণা লাভ করেন। 

এ প্রসঙ্গে গ্রামীণফোনের সিএমও সাজ্জাদ হাসিব বলেন, আমরা বিশ্বাস করি, সকল মানুষের ক্ষমতায়নে কানেক্টিভিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমচাষীদের ক্ষমতায়নে আমাদের এ উদ্যোগ আসন্ন ডিজিটাল বিপ্লবে সমাজের অগ্রগতিতে আমরা কীভাবে ভূমিকা রাখতে পারি তারই প্রতিফলন। অনলাইন মার্কেটপ্লেস সবার জন্য সমান সুযোগ তৈরিতে ভূমিকা রাখছে।

তিনি আরও বলেন, দেশজুড়ে গ্রামীণফোনের ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেস সহজলভ্য হয়েছে, মধ্যস্থতাকারীর প্রয়োজনীয়তা দূর হয়েছে এবং আমচাষী ও সংশ্লিষ্ট কমিউনিটির জন্য মুনাফা বৃদ্ধিতে গ্রামীণফোন সহায়ক ভূমিকা রাখছে। আমরা বিশ্বাস করি আমাদের এই ধরনের প্রচেষ্টা আরও অনেককে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার লক্ষ্যে অনুপ্রাণিত করবে।

এফ-কমার্সের মাধ্যমে রাজশাহীর আম বিক্রেতা রেদোয়ানুর রহমান মুন বলেন, বাজারে প্রচুর চাহিদা থাকা সত্ত্বেও, প্রযুক্তিগত সমস্যা সহ  আমাদের নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, যা আমাদের প্রত্যাশা অনুযায়ী ব্যবসার বিস্তৃতির পথে প্রতিবন্ধকতা তৈরি করে। এ উদ্যোগের মাধ্যমে গ্রামীণফোন আমাদের ডিজিটাল দক্ষতায় দক্ষ করে তুলছে এবং অনলাইন ব্যবসা বিস্তৃতিতে প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছে।

সুত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project