আইএসপিদের ডিডস হামলাকারী একজন গ্রেফতার

প্রতীকী ছবি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের ইন্টারনেট সেবাদাতাদের ডিস্ট্রিবিউটেড ডিনাইল অব সার্ভিস (ডিডস) হামলাকারী একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতারকৃতের নাম মো. শরিফ খান (২৪)।

ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আইএসপিএবির সদস্য ডায়নামিক এনালজিক্সের সিস্টেম এডমিন কর্মকর্তা মো. জাহিদ মিয়া দীর্ঘদিন ধরে আইএসপি প্রতিষ্ঠানে ডিডস অ্যাটাকে নেটওয়ার্ক ডাউনের কারণ খুঁজছিলেন। 

Techshohor Youtube

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘ ছয় মাস কাজ করার পর তিনি খুঁজে পেলেন, লাইসেন্সবিহীন আইএসপি প্রতিষ্ঠান নিয়ন অনলাইনের মালিক মো. শরিফ খান ‘হামজা’ নামে একটি ফেইসবুক আইডি ব্যবহার করে ডিডস হামলা করছে।

সংগঠনটি আরও জানায়, ‘এ অনুসন্ধানের পর সুনির্দিষ্ট অভিযোগে ৯ জুন শরিফ খানকে আটক করে বাড্ডা থানা। পরে ডিজিটাল সিকিউরিটি আইনের ১৯/৩৪/৩৫ ধারায় মামলা দায়ের করা হয়। গ্রেফতারের পর অভিযুক্ত শরীফ ঘটনার সত্যতা স্বীকার করেন।

আইএসপিএবি সাধারণ সম্পাদক নাজমুল করিম ভূঁইয়া জানান, দীর্ঘদিন ধরে দেশীয় ও আন্তর্জাতিক হ্যাকারের মাধ্যমে ডিডস অ্যাটাকের কারণে সার্ভার ডাউনসহ গ্রাহকদের সেবাদানে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। এ সমস্যা মোকাবেলা, প্রতিরোধ ও শনাক্ত করার জন্য আইএসপিএবি প্রতি বছর ট্রেনিংসহ অন্যান্য প্রতিরোধ মূলক ব্যবস্থা নেয়ার বিষয়ে সার্বিকভাবে সচেতনতা বৃদ্ধি করছে।

প্রথমবারের মতো এই ডিডস হামলাকারী গ্রেফতারে এই অপরাধকারীদের ধরা সহজ হবে বলে আশা করছেন তিনি ।

ডিডস হামলা নিয়ে আইএসপিএবি সরকারের সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগও জানিয়ে আসছিলো। সম্প্রতি সংগঠনটির এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধির কাছে প্রকাশ্যে নিজেদের দুর্ভোগের কথা তুলে ধরেন আইএসপি নেতা-ব্যবসায়ীরা।

*

*

আরও পড়ুন