Samsung HHP Online Campaign

সামাজিক দায়বদ্ধতা তহবিলের যথাযথ ব্যবহার ডিজিটাল বৈষম্য দূর করবে - মোস্তাফা জব্বার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বৈষম্য দূর করা ডিজিটাল যুগের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। জনসাধারণের মধ্যে ইন্টারনেট সহজলভ্য এবং সকল মানুষকে ডিজিটাল সংযোগের আওতায় আনার মাধ্যমে ডিজিটাল বৈষম্য দূর করতে বাংলাদেশ সামাজিক দায়বদ্ধতা তহবিলের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে বদ্ধপরিকর।

মন্ত্রী বুধবার ডিজিটাল প্লাটফর্ম-এ আইটিইউ ডব্লিউটিডিসি, রোয়ান্ডা আয়োজিত পার্টনার টু কানেক্ট ডিজিটাল ডেভেলপমেন্ট রাউন্ড টেবিলে, ডিজিটাল সংযোগ বিষয়ক অধিবেশনে বক্তৃতাকালে এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী দেশের দ্বীপ, চরাঞ্চল, পাহাড় ও হাওর অঞ্চলসহ দুর্গম এলাকায় উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন, দেশের অনগ্রসর এলাকায় প্রাথমিকভাবে ৬৫০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল শিক্ষা চালুকরণ, দুর্গম এলাকায় টেলিযোগাযোগ ও মোবাইল প্রযুক্তি এবং ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল ডাকঘর স্থাপন, বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর মাধ্যমে দ্বীপ অঞ্চলে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন, হাওর ও দ্বীপে উচ্চগতির মোবাইল ব্রডব্যান্ড সংযোগ প্রতিষ্ঠাসহ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী জন্য ডিজিটাল সংযোগ নিশ্চিত করতে সামাজিক দ্বায়বদ্ধতা তহবিল কাজে লাগাতে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলে উল্লেখ করেন।

Techshohor Youtube

তিনি জানান, দুর্গম অঞ্চলে উচ্চগতির ইন্টারনেটসহ ডিজিটাল সুবিধা পৌঁছে দিতে ২৪৩ দশমিক ৮৫ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমান অর্থের বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশে কোন মানুষ উচ্চগতির ইন্টারনেট সেবার বাইরে থাকবে না ।

গৃহীত প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে দেশে আর্থসামাজিক অগ্রগতিতে অভাবনীয় অবদান রাখবে, মধুপুর পাহাড়ে এবং সুনামগঞ্জের ধর্মপাশায় ডিজিাটাল সংযোগের ফলে মানুষের জীবনধারা বদলে গেছে বলে বলেন তিনি ।

মন্ত্রী বাংলাদেশের এক দেশ এক রেট নির্ধারণকে পুরো বিশ্বের জন্য একটি অনুকরণীয় বিষয় বলে উল্লেখ করেন।

রোয়ান্ডার ডিজিটাল অপরচুনিটি ট্রাস্টের কান্টি ডাইরেক্টর মিস ভাইয়োলিট উয়ামুয়াতরা‘র সঞ্চালনায় যুক্তরাষ্ট্র, মৌরতানিয়া, বতসোয়ানা, কম্বোডিয়া, ফ্রান্স, নাইজেরিয়া, হন্ডুরাস, প্যারাগুয়েসহ বিশ্বের ১১টি দেশের সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিনিধিগণ গোলটেবিল আলোচনায় অংশ গ্রহণ করেন।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন