ওভেনে গরম করা খাবার বড় ক্ষতি করতে পারে মস্তিষ্কের?

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: মাইক্রোওয়েভ ওভেন সংসারের একটি  প্রয়োজনীয় এবং কার্যকর যন্ত্র। কিন্তু এই ওভেনে যে পদ্ধতিতে খাবার গরম হয় তা যে আমাদের শরীরের জন্য ক্ষতির কারন হতে পারে তা এতদিন আমলে না নিলেও সম্প্রতি টেক্সাস এঅ্যান্ডএম ইউনিভার্সিটির চালানেো গবেষণার ফল জানলে একটু নড়েচড়ে বসতেই হবে।  এই গবেষণার ফলে দেখা গেছে, অত্যন্ত উচ্চমাত্রা সম্পন্ন মাইক্রোওয়েভ এবং রেডিও ফ্রিকোয়েন্সি মস্তিষ্কে অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে।

যুক্তরাষ্ট্রের আর্মি রিসার্চ ল্যাবরেটরি এবং এয়ারফোর্স রিসার্চ ল্যাবরেটরির গবেষকদের সহযোগিতায় এই অনুসন্ধানে দেখা গেছে দ্রুত রান্নার জন্য ব্যবহৃত মাইক্রোওয়েভ মূলত একধরনের ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন যা রেডিও এবং ইনফ্রায়ারড লাইটের মধ্যে পরে।

উচ্চ তীব্রতার মাইক্রোওয়েভের প্রতিক্রিয়ায় যে মস্তিষ্কের টিস্যুগুলো কীভাবে পরিবর্তিত হয় তাও দেখা গেছে গবেষণায়।

Techshohor Youtube

অন্যতম গবেষক উইলকারসন এ প্রসঙ্গে বলেছেন, ‘মাইক্রোওয়েভ গরম হওয়ার ফলে স্থানিকভাবে পরিবর্তিত হয়, দ্রুত তাপীয় সম্প্রসারন ঘটে এবং এটি যখন যান্ত্রিক তরঙ্গ সৃষ্টি করে তখন তা মস্তিষ্কে ছড়িয়ে পড়ে। ঠিক পুকুরের পানিতে ঢেউ যেভাবে আলোড়ন তোলে। আমরা দেখতে পেয়েছি যদি মাইক্রোওয়েভের তরঙ্গগুলো মস্তিষ্কের কেন্দ্রবিন্দুতে পৌঁছায় তা সেখানে ট্রমাসৃষ্টিকারী আঘাত হবে।’

সূত্র: ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন