Samsung HHP Online Campaign

আইএসপি সদস্যদের লাস্ট মাইলে একটিভ শেয়ারিং প্রদানে অনুমতির আশ্বাস মোস্তাফা জব্বারের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন আইএসপি সদস্যদের লাস্ট মাইলে একটিভ শেয়ারিং প্রদানে অনুমতি প্রদানের আশ্বাস দিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। পেশীশক্তি, অবৈধ আইএসপিদের কার্যক্রমের ব্যাপারে কোন প্রকার তথ্য থাকলে সেটা সরাসরি তার দপ্তরে জানানোর জন্যও নির্দেশ প্রদান করেন তিনি।

শুক্রবার ,২৭ মে হোটেল কক্স টুডে-তে আয়োজিত সম্মেলনে ল্যাব ও কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার এ কথা বলেন।

দেশের ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি’র আয়োজনে ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল’র সহযোগিতায় কক্সবাজারে চলছে ৪ দিনের সম্মেলন। বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও আইএসপিএবি’র অর্থায়নে আন্তর্জাতিক মানের একটি নেটওয়ার্কিং ল্যাব সম্মেলনে উদ্বোধন করা হয়।

Techshohor Youtube

উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কো-অর্ডিনেটর বিপিসি) মো.আব্দুর রহিম খান। ল্যাব ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক। স্বাগত বক্তব্য রাখেন মহাসচিব নাজমুল করিম ভূঁঞা। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ছিলেন পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ও সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ নাজমুল ইসলাম।

মন্ত্রী বলেন , বাংলাদেশ প্রথম ,দ্বিতীয় এবং তৃতীয় শিল্প বিপ্লবের সাথে খাপ খাওয়াতে ব্যর্থ হয়েছিল কিন্তু আসন্ন চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রে তা যেন না হয়। সে বিষয়ে আইএসপিদেরকে তিনি নির্দেশনা প্রদান করেন। ল্যাব স্থাপনে আইএসপিএবিকে আর্থিক সহযোগীতা করায় বিশেষ করে বিপিসির কোঅর্ডিনেটর মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: আবদুর রহিম খান, কোঅর্ডিনেটর, বিপিসি ও অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রনালয়। ধন্যবাদ জানিয়ে তিনি ছাত্র জীবনে তার দেখা কম্পিউটার এ্যাওয়ারনেস কর্মসূচি স্মৃতি রোমন্থন করেন। সম্পুর্ন ল্যাব তৈরীতে আইএসপিএবিকে সহযোগীতা প্রদানের আশ্বাস দেন।

ল্যাব ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সভাপতি মো. ইমদাদুল হক। তিনি প্রথম বারের মত আর্ন্তজাতিক মানের নেটওর্য়াক ল্যাব স্থাপনে আর্থিক সহসোগীতা প্রদান করায় বিজনেস প্রমোশন কাউন্সিলকে ধন্যবাদ জ্ঞাপন করেন । এবং সেমিনার ও কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা ও বিভাগ থেকে আগত সকল সদস্যদেরকে প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বক্তব্য রাখছেন আইএসপিএবির সভাপতি মোঃ ইমদাদুল হক

তিনি জানান, এ বছর ল্যাবের একাংশ স্থাপিত হয়েছে । সম্পুর্ন ল্যাব আগামী বছর নাগাদ বিপিসি হতে বরাদ্ধকৃত অর্থপ্রাপ্তি সাপেক্ষে সম্পন্ন হবে। প্রশিক্ষণ এর মাধ্যমে তৈরী দক্ষ প্রকৌশলী গণ বিদেশে কর্মক্ষেত্রে অংশ গ্রহন করে দেশের জন্য বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখবে।

আইএসপিএবির সেক্রেটারী জেনারেল নাজমুল করিম ভুঁইয়া তাঁর বক্তব্যে ল্যাব স্থাপনে বিপিসিকে ধন্যবাদ জানিয়ে একটিভ শেয়ারিং এর অনুমোদনের জন্য মাননীয় মন্ত্রীমহোদয়কে অবহিত করেন।

অনুষ্ঠানে নাজমুল ইসলাম, এডিশনাল এসপি, বাংলাদেশ পুলিশ, ও জেসমিন জুঁই, সিইও, বিজয় ডিজিটাল বক্তব্য রাখেন ।
জেসমিন জুঁই দেশের বিভিন্ন প্রান্তে ইন্টারনেট ব্যবহার এবং প্রসারের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। নাজমুল ইসলাম সাইবার ক্রাইম ও সিকিউরিটি বিষয়ে মুল্যবান বক্তব্য প্রেজেনটেশন প্রদান করেন।

অনুষ্ঠানে দেশের প্রায় ৪০০ ইন্টারনেট প্রকৌশলী, নেটওয়ার্ক বিশেষজ্ঞ, সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, ইন্টারনেট ব্যবসায়ীরা অংশ নিচ্ছেন। এই সম্মেলনের প্রথম দিন শুক্রবার (২৭ মে) বিকাল থেকে নেটওয়ার্ক বিশেষজ্ঞদের বিভিন্ন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর পাশাপাশি ছিল ল্যাব ও কর্মশালার উদ্বোধনী পর্ব। কর্মশালা শেষ হবে ৩০ মে ।

*

*

আরও পড়ুন