বাড়ি থেকে অফিস করছেন? এই ৩ টি বিনামূল্যের অ্যাপ আপনার জন্য খুবই জরুরী

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: মহামারী শুরু হওয়ার পর থেকে গত দুই বছর ধরে মূলত হোম অফিসের প্রচলন হয়েছে। শুনতে মনে হয় খুব সহজ ব্যাপার। অফিসে যাওয়ার ঝক্কি ছাড়াই কাজ সারা হয়ে যায়। কিন্তু দেখা যায় এই ওয়ার্ক ফ্রম হোম বেশ একঘেয়েমি ও বিরক্তির উদ্রেক করে, এখানে রুটিন ধরে রাখাও কষ্টকর।

ওয়ার্কিং ফ্রম হোম মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলে। তবে এমন কিছু অ্যাপ রয়েছে যার মাধ্যমে হোম অফিস করলেও দিনটিকে চমৎকার কাটানো যায়। অল্প একটু ব্যায়াম, চোখের বিশ্রাম, পানি পান, একটু নাস্তা করে নেয়া, কয়েক মিনিটের ধ্যান করে বিরতি নেয়া, মুক্ত বাতাসে শ্বাস নেয়া এবং প্রিয় কোন বন্ধুর সঙ্গে কথা বলে বাসায় বসে কাজকেও আনন্দময় করে নেয়া যায়।

সেভেন মিনিট ওয়ার্কআউট

Techshohor Youtube

প্রতিদিন ব্যায়াম করা শারীরিক ও মানসিকভাবে আমাদের ভালো রাখে। তবে যখন বাসায় বসে কাজ করা হয় তখন কিন্তু কোন জিমে যাওয়া যায় না। অ্যান্ড্রয়েডে থাকা সেভেন মিনিট ওয়ার্কআউট অ্যাপসটি সাত মিনিট ব্যায়ামের চেয়েও বেশি সুবিধা আরাম দেয় আমাদের। এই অ্যাপটিতে রুটিন নির্ধারন করা থাকে যাতে করে আপনি কতোটা সময় ব্যায়াম করবেন (১০ মিনিট, ১১-১৫ মিনিট এবং ১৫ মিনিটের বেশি), তীব্রতা (সহজ, মধ্যম এবং কঠিন),ধাপ (শুরু, মধ্যম অবস্থা এবং অগ্রনী অবস্থা) এবং শরীরের স্থানগুলো নির্দেশিত থাকে।

সেভেন মিনিট ওয়ার্কআউটের সঙ্গে এটিতে যোগব্যায়াম, মননশীলতা এবং নাচের কনটেন্ট রয়েছে। প্রতিটি অ্যাপের জন্য রিমাইন্ডারও সেট করা যায়।

আই রেস্ট রিমাইন্ডার

আমরা একটি বিষয় জানি যখন সারাদিন কম্পিউটারে কাজ করতে হয় তখন কিন্তু চোখকে বিশ্রাম দিতে হয়। কম্পিউটারে কাজ করার সময় প্রতি ২০ মিনিট পর পর ২০ সেকেন্ডের জন্য চোখকে এই বিশ্রাম দেয়ার কথা বলা হয়। কিন্তু সারাদিন কাজের মধ্যে এই হিসাব মনে রাখা বেশ কষ্টকর। আই রেস্ট রিমাইন্ডার অ্যাপ এ ক্ষেত্রে সহায়ক হবে, এটি আপনার চোখের বিশ্রাম নেয়ার সময় হলে অ্যালার্ম দেয়ার মাধ্যমে আপনাকে রিমাইন্ডার দিবে। এমনকি আপনি এই অ্যালার্মে সঙ্গীত সেট করে ব্যাপারটিকে আরো আনন্দময় করে তুলতে পারেন। অ্যাপটিতে ১০ ধরনের চোখের ব্যায়ামও রয়েছে। 

ওয়াটার রিমাইন্ডার

পানি আমাদের শরীরকে সুস্থ্য রাখার একটি গুরুত্বপূর্ণ উপাদান। বিষয়টি জানা সত্ত্বেও আমরা পর্যাপ্ত পানি পান করি না। আলসেমি বা ভুলে যাওয়ার কারনেও আমরা পানি খাই না। এক্ষেত্রে ওয়াটার রিমাইন্ডার অ্যাপটি আমাদেরকে পানি খাওয়ার কথা স্মরন করিয়ে দেয়। অ্যাপটিতে সময় নির্ধারন করে রাখলে অ্যালার্ম বাজবে এবং পানি খাওয়ার কথা স্মরন হবে তখন।

আরএপি

*

*