অ্যান্ড্রয়েড ১৩ বেটা : নতুন যে ৬টি সুবিধা মুগ্ধ করছে সবাইকে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: গুগলের সর্বশেষ ভার্চুয়াল ডেভেলপার কনফারেন্সের আসল আলোচনা ছিলো পাবলিক বেটা হিসেবে অ্যান্ড্রয়েড ১৩ সহজলভ্যতা নিয়ে। এখন ডেভেলপাররা যেকোন পিক্সেল এবং আসুস, লেনেভো, ওয়ানপ্লাস, শার্প, ভিভো এবং জেডটিইর মতো থার্ড-পার্টি ম্যানুফ্যাকচারারসহ যোগ্য ডিভাইসে  (নতুন উইন্ডো খোলে) নতুন অ্যান্ড্রয়েড ১৩ ওএস টেস্ট ও নিবন্ধন করতে পারছেন। অ্যান্ড্রয়েড ১৩ এখনো ‘বেটা’ সফটওয়্যার। এতে বিভিন্ন বাগ, ত্রুটি এবং মিসিং ফিচারগুলো ক্রপ-আপে বাধ্য থাকায় এটি ব্যবহারে সতর্ক থাকতে হবে।

সাম্প্রতিক ওএসে-র অলোচিত ফিচারগুলো-

 ১. মোর ম্যাটারিয়াল ইউজার এক্সপিরিয়েন্স

Techshohor Youtube

ব্যাপারটি খুব সাধারন। ওয়ালপেপারের সঙ্গে ম্যাচ হওয়ার জন্য অ্যান্ড্রয়েডে একটি কালার স্কিম থাকে। অ্যান্ড্রয়েড ১৩ এ নতুন প্রি-মেইড কালার ভ্যারিয়েন্ট থাকার কারনে বিভিন্ন রং পছন্দ করার সুযোগ থাকছে। থার্ড-পার্টি অ্যাপ আইকন ব্যবহারের জন্য এই ফিচারটি সম্প্রসারিত করা হয়েছে।

২. পার-অ্যাপ ল্যাঙ্গোয়েজ পার্সোনালাইজেশন

এটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য চমৎকার একটি সংযোজন। যারা একটি ভাষায় তাদের ফোন পরিচালনায় সন্তুষ্ট নয় তাদের জন্য এই ফিচার বেশ কাজে আসবে। যেমন-কেউ ইংরেজি ভাষায় কথা বললেও লিখে স্প্যানিশ ভাষায়। এমন ব্যাক্তিরা এই ফিচারের মাধ্যমে তার পছন্দসই ভাষায় ম্যাসেজিং অ্যাপ খোঁজে নিতে পারবে।

৩. আরসিএস ম্যাসেজিং ইম্প্রুভমেন্টস

রিচ কমিউনিকেশন সার্ভিসে (আরসিএস) শর্ট ম্যাসেজ সার্ভিস (এসএমএস) হালনাগাদের জন্য মোবাইল প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করছে গুগল। এরফলে ওয়ান টু ওয়ান কনভারসেশনে এন্ড টু এন্ড এনক্রিপশনসহ আরো উন্নত প্রাইভেসি ফিচার সরবরাহ করবে এই আরসিএস। চলতি বছরের শেষে গ্রুপ চ্যাট ম্যাসেজও এনক্রাপ্ট করা হবে। প্রাইভেসি ছাড়াও আরসিএস হাই-কোয়ালিটি ফটো শেয়ারিং এবং বড় ফাইল শেয়ার করা যাবে।

৪. অ্যান্ড্রয়েড ফটো পিকার

অ্যান্ড্রয়েড ১৩ ফটো পিকিং অপশনটি আইওএসের মতোই। গোটা ফটো লাইব্রেরিতে অ্যাক্সেস দেয়ার পরিবর্তে এই নতুন ফিচারটির সাহায্যে কোন অ্যাপে কোন ফটো এবং ভিডিও রয়েছে তা বাছাই করা যাবে।

৫. গুগল ওয়ালেটে আপডেট

নতুন আপডেটে ওয়ালেটে একটি জেনরিক কার্ড ট্যাব থাকবে যার মাধ্যমে মেম্বারশিপ কার্ড এবং রিজার্ভেশনের মতো পাস টাইপ ছাড়াই কিছু সেভ করে রাখা যাবে। পেমেন্ট কার্ড, গিফট কার্ড, ট্রানজিট পাস এবং ভ্যাকসিন কার্ডের জন্য শক্তিশালী ফাইলিং সিস্টেম থাকবে। 

আরেকটি বড় পরিবর্তনের মধ্যে একটি হচ্ছে ডিজিটাল কার্ডের অন্তর্ভুক্তি। গুগলের ওয়ালেটের ডিজিটাল আইডির জন্য যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকারের সঙ্গে কাজ করছে গুগল। চলতি বছরের শেষের দিকে এই ফিচারটি আসবে বলে জানা গিয়েছে।

৬. এমার্জেন্সি এসওএস এক্সপানশন

যেকোন প্রয়োজনের জন্য প্রযুক্তি ও মোবাইল ফোন খুব জরুরী। তবে কখনো এমন পরিস্থিতি হয় যখন ফোন করা জরুরী কিন্তু ফোনটি দিয়ে তা সম্ভব হচ্ছে না। আর এ বিষয়টি মাথায় রেখে অ্যান্ড্রয়েড ১২ জন্য এমার্জেন্সি এসওএস প্রবতন করেছিলো গুগল। এরমাধ্যমে ফোনের লক না খুলেই বিশ্বস্ত একজনের সঙ্গে যোগাযোগের পাশাপাশি জরুরী তথ্য শেয়ার করা যাবে। এই ফাংশনটি ওয়্যার ওএস ঘড়গিুলোয় ব্যবহারের জন্য অ্যান্ড্রয়েড ১৩ যুক্ত করা হয়েছে।

সূত্র: ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন