ক্যান্সার সৃষ্টির কারণ উদঘাটনে উল্লেখযোগ্য অগ্রগতি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: টিউমারের সেলগুলোয় ক্যান্সারের জীবানু সৃষ্টি হওয়ার কারণ উদঘাটন করেছেন যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। বেশিরভাগ বড় ধরনের টিউমারে কোন কারনে ডিএনএর পরিবর্তন হয়ে ক্যান্সার সৃষ্টি করতে পারে তা এখন এই বিজ্ঞানীরা শনাক্ত করতে সক্ষম হবেন বলে দাবি করেছেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মাসিক বিজ্ঞান বিষয়ক সাময়িকি ‘মলেকিউলার বায়োলজি অ্যান্ড ইভ্যুলোয়েশন’ এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানা গিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিজ্ঞানীদের নতুন আণবিক বিশ্লেষণটি সময়ের সঙ্গে ক্যান্সার বিকাশের ওপর মানুষের কতোটা নিয়ন্ত্রন থাকবে এ বিষয়ক দীর্ঘদিনের বিতর্কে একটি পরিস্কার সমাধান আসবে।

ইয়েল স্কুল অব পাবলিক হেলথের (ওয়াইএসপিএইচ) বায়োস্ট্যাটিসটিকস ডিপার্টমেন্টের অধ্যাপক জেফরি টাউনসেন্ড বলেছেন, নির্দিষ্ট জেনেটিক মিউটেশনের দৃষ্টান্তগুলোর দিকে লক্ষ্য করলে বোঝা যায় যে অতিবেগুনি রশ্মীর মতো এক্সপোজারগুলো টিউমারে ২৪টি ক্যান্সারের কারণ হতে পারে। তিনি আরো বলেছেন, ‘মূল মিউটেশনগুলো টিউমারের সেলগুলোকে স্বাভাবিক সেল এ রূপান্তরিত না করে ক্যান্সারে পরিণত করার কারণ কি?- আমাদের সর্বোচ্চ জ্ঞান প্রয়োগ করে আমরা এখন এই প্রশ্নের উত্তর দিতে পারি।’

Techshohor Youtube

অতিবেগুনী রশ্মির কারণে মেলানোমার মতো স্কিন ক্যান্সার এবং ফুসফুসের ক্যান্সার তামাক ব্যবহারের কারণে হয়। তবে টিউমার কতোটা বাড়ছে তা নির্ণয়ে বিজ্ঞানীরা বহুদিন ধরেই তুমুল চেষ্টা করে চাচ্ছিলেন।

নতুন আবিষ্কারটির সাহায্যে স্বাস্থ্য কর্মকর্তারা আরো বেশি টিউমার সৃষ্টির আগেই দ্রুত ক্যান্সারের উৎস শনাক্ত করতে পারবেন। ফলে অনেকের জীবন রক্ষা হবে।

সূত্র : ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন