জ্যামার, বুস্টার ও রিপিটার বিক্রয় ও ব্যবহার বন্ধে বিটিআরসি’র মাসব্যাপী অভিযান, আটক ৫

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: জ্যামার, বুস্টার ও রিপিটার বিক্রয় ও ব্যবহার বন্ধে বিটিআরসি’র মাসব্যাপী অভিযানে বিপুল পরিমাণ অবৈধ সামগ্রী সহ ৫ জনকে আটক করা হয়েছে ।

গত ১৮ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর এনফোর্সমেন্ট এন্ড ইন্সপেকশন টিম ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (RAB) এর যৌথ উদ্যোগে এই অভিযান পরিচালিত হয় ।

কমিশনের নিয়মিত নজরদারি এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে এ ধরণের অভিযান ও অনলাইন প্ল্যাটফর্ম মনিটরিং অব্যাহত রয়েছে। অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি ক্রয়/বিক্রয় এবং ব্যবহার বন্ধ না করলে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে কমিশন।

Techshohor Youtube

রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মার্কেটের রহিম ইলেকট্রনিক্স, তেজকুনি পাড়া, তেজগাঁও এর মধুমতি ইনকিউবেটর এন্ড ইলেকট্রিক এবং এলিফ্যান্ট রোডস্থ মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারের ফেমাস ভিশন লিমিটেড নামক প্রতিষ্ঠানে গত ১৮ এপ্রিল অভিযান পরিচালিত হয়।অভিযানে সর্বমোট ৮ টি জ্যামার, ৩০ টি বুস্টার এবং ১ টি রিপিটার জব্দ করা হয় এবং এ সকল অবৈধ টেলিযোগাযোগ সামগ্রী বিক্রির অপরাধে ৩ জনকে গ্রেফতার করা হয়।

এ বিষয়ে রাজধানীর পল্টন এবং তেজগাঁও থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী পৃথক ২ টি মামলা করা হয়েছে। 

১৫ মে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় আইটি স্টল ডট কম বিডি এবং ই-কমা ফেসবুক ওয়েবসাইট পেইজ এর মাধ্যমে অবৈধ জ্যামার, বুস্টার এবং রিপিটার বিক্রয়কারীদের বিরুদ্ধে বিটিআরসি এবং র‌্যাব-০৩ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে ৪ টি জ্যামার, ৩ টি বুস্টার, ৪ টি AC ADAPTER, ২৪ (চব্বিশ) টি জ্যামার এন্টিনা, ৯ টি পাওয়ার ক্যাবল বুস্টার এর আউটডোর এন্টিনা, ২৬ টি বুস্টার এর ইনডোর এন্টিনা, ৩৭ টি বুস্টার এর ক্যাবল, ১ টি ল্যাপটপ জব্দ করা হয়। বিক্রি করার অপরাধে ২ জনকে গ্রেফতার করা হয়েছে।

আসামীদের বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।  

এছাড়া, নিয়মিত অভিযানের অংশ হিসেবে গত ২০/০৪/২০২২, ২৫/০৪/২০২২ এবং ১১/০৫/২০২২খ্রিঃ তারিখে বিটিআরসি’র পরিদর্শকদল অনলাইন মার্কেট প্লেস Daraz, bdstall.com এবং ClickBD Limited এর অফিস সরেজমিনে পরিদর্শন করে। এ সময় Web Portal/App থেকে সকল অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং বিটিআরসির অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি বিক্রয়কারী ব্যক্তি/প্রতিষ্ঠানকে ব্লক করে এ সংক্রান্ত বিজ্ঞাপনসমূহ অপসারণ করা হয়েছে। একইসাথে, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, লিংক এবং গ্রুপসমূহে এ ধরণের কোনো বিজ্ঞাপন দেখা মাত্র তা অপসারণ করা হচ্ছে বলে জানা যায় ।

জানা গেছে , বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অবৈধভাবে জ্যামার স্থাপন করার ফলে আশেপাশের আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল এবং অন্যান্য জরুরি সেবা কেন্দ্রসমূহের মোবাইল নেটওয়ার্ক বাঁধাগ্রস্থ হচ্ছে। তাই, এভাবে জ্যামার ব্যবহার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানাচ্ছে বিটিআরসি ।

উল্লেখ্য, দেশের জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ, টিভির স্ক্রলে এ সংক্রান্ত সংবাদ প্রচারসহ কমিশনের ভেরিফাইড ফেসবুক পেজের মাধ্যমে জ্যামার, বুস্টার ও রিপিটার ক্রয়/বিক্রয়/স্থাপন/ব্যবহার হতে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হচ্ছে। 

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন