বিশ্বব্যাংকের অর্থায়নে ইডিজিই প্রকল্প নিয়ে পলকের বৈঠক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ের ডিজিটাল ডেভেলপমেন্ট ও এ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন।

এসময় ডিজিটাল ডেভেলপমেন্ট প্র্যাকটিস ম্যানেজার বৈজয়ন্তী দেশাই,সিনিয়র ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট জেরোম বেজিনারসহ এ শাখার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী জানান, বৈঠককালে তারা বিশ্বব্যাংকের অর্থায়নে আইসিটি বিভাগের বাস্তবায়নাধীন এনহ্যান্সিং ডিজিটাল গভার্নমেন্ট অ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের মাধ্যমে সরকারি ক্লাউডকে উন্নত করা, সমস্ত সরকারি ডিজিটাল প্ল্যাটফর্মের জন্য ক্লাউড পরিষেবা প্রদান করা, প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শিল্পের সাথে অংশীদারিত্বে মাধ্যমে গবেষণা এবং উদ্ভাবন কেন্দ্র স্থাপন করার বিষয়ে আলোচনা করেছেন।

Techshohor Youtube

তিনি বলেন , ডিজিটাল লিডারশিপ একাডেমি তৈরি করা যার মাধ্যমে প্রকল্পের মেয়াদের মধ্যে ১০ হাজার সরকারি কর্মকর্তা এবং ৫ হাজার ব্যবস্থাপককে প্রশিক্ষণ প্রদান করা , সাইবার নিরাপত্তা বিষয়ে বিশেষ প্রশিক্ষণ প্রদান করা, ২০২৫ সালের মধ্যে আইটি ও আইটিইএস খাত থেকে ৫ বিলিয়ন মার্কিন ডলার অর্জনে সহায়তা করার জন্য আমাদের স্থানীয় আইসিটি শিল্পকে উন্নত করার বিষয়ে কথা হয়েছে।

এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে ডিজিটাল অ্যাপ্লিকেশন আলাপন, বৈঠক, ই-মার্কেটপ্লেস, জাতীয় জব পোর্টাল তৈরি করা এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), সাইবার সিকিউরিটি, সেমিকন্ডাক্টর ডিজাইন এবং রোবোটিক্স এ সকল প্রযুক্তিগুলিতে আমাদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি স্থানীয় স্টার্টআপগুলোকে ইনসেনটিভ প্রদানের মাধ্যমে উৎসাহিত করার বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে বলে প্রতিমন্ত্রী জানান।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন