ক্রিপ্টোকারেন্সিতে পণ্য বেঁচবে গুচি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ইতালির লাক্সারি ব্রান্ড গুচি যুক্তরাষ্ট্রে তাদের কিছু আউলেটে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে পেমেন্ট নেয়া শুরু করতে যাচ্ছে। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, ক্রেতারা বিটকয়েন, ইথেরিয়াম এবং লিটকয়েনের মতো একাধিক ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে পণ্যের দাম পরিশোধ করতে পারবেন। বর্তমানে অনেক কোম্পানিই ভার্চুয়াল মুদ্রায় পেমেন্ট গ্রহন করছে; এ দলে এখন গুচিও যোগ দিলো।

জানা গিয়েছে, চলতি মাসের শেষের দিকে লস এঞ্জেলসের রোডিও ড্রাইভ এবং নিউ ইয়র্কের ওস্টার স্ট্রিটসহ কিছু ফ্লাগশিপ আউটলেটে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে পেমেন্ট গ্রহন করা হবে। গুচি আরো জানিয়েছে তারা শিবা ইনো এবং ডোজেকয়েনেও পেমেন্ট গ্রহন করবে।

গ্রাহকদের দেয়া ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল অ্যাসেট ওয়ালেটে ব্যবহারের জন্য কিউআর কোডসহ ইমেইলের মাধ্যমে পাঠানো হয়। মোবাইল ডিভাইসে ব্যবহারের জন্য এটি একটি আর্থিক লেনদেনের অ্যাপ।
এই কিউআর বা কুইক রেসপন্স কোডগুলো মোবাইলের মাধ্যমে পড়া যায় এবং মহামারী শুরু হওয়ার পর থেকে কিউআর কোড ব্যাপকহারে ব্যবহৃত হচ্ছে।

Techshohor Youtube

গুচির পক্ষ থেকে বলা হয়েছে, অদূর ভবিষ্যতে উত্তর আমেরিকার সব দোকানগুলোয় ক্রিপ্টোকারেন্সি গ্রহন করা হবে।
বলা হচ্ছে, এ ধরনের একটি শীর্ষস্থানীয় ব্রান্ডের ক্রিপ্টোকারেন্সি গ্রহনের ঘোষণাকে মূলধারার ব্যবসায় ভার্চুয়াল মুদ্রা ব্যাপকহারে ব্যবহারে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। টেকনোলজি জায়ান্ট মাইক্রোসফট, মার্কিন টেলিকম কোম্পানি এটিঅ্যান্ডটি এবং কফিচেইন স্টারবাকসসহ বিশ্বের বেশ কিছু বৃহত্তম ব্র্যান্ড ক্রিপ্টোকারেন্সি গ্রহন শুরু করেছে।

বিবিসি/আরএপি

*

*

আরও পড়ুন