বঙ্গবন্ধু বাংলাভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে যোগ্যতা অর্জনের ব্যবস্থা করেছেন - মোস্তাফা জব্বার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৯৭২ থেকে ৭৫ সাল পর্যন্ত সময়ে বঙ্গবন্ধু বাংলাভাষাকে প্রশাসনিক ভাষা হিসেবে যোগ্যতা অর্জনের জন্য মুনীর অপটিমা টাইপ রাইটার প্রবর্তনের ব্যবস্থা করেন। এটাই ছিলো বাংলা ভাষার রাষ্ট্রে অফিস আদালতে বাংলা লিখার প্রথম যন্ত্র। মুনীর কী বোর্ডের ওপর ভিত্তি করে তৎকালীন পূর্ব জার্মান থেকে তিনি এই যন্ত্রটি অপটিমা কোম্পানির মাধ্যমে তৈরি করিয়ে আনেন। বঙ্গবন্ধু কেবল বাঙালি জাতি রাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি তার জন্যই ভাষাভিত্তিক বাংলা রাষ্ট্রের রাষ্ট্রভাষা হিসেবে বাংলা প্রতিষ্ঠা পেয়েছে , বলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার ।

মন্ত্রী মঙ্গলবার ঢাকায় বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার উদ্যোগে প্রকাশিত চিরঞ্জীব বঙ্গবন্ধু শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন।

তিনি বলেন , বেতবুনিয়ায় উপগ্রহ ভূকেন্দ্র প্রতিষ্ঠা, টিএন্ডটি বোর্ড গঠন এবং আইটিও ও ইউপিইউ এর সদস্য পদ অর্জনের মাধ্যমে কৃষিভিত্তিক পশ্চাদপদ এই জনগোষ্ঠীকে ইন্টারনেট ভিত্তিক তৃতীয় শিল্প বিপ্লবে অংশ গ্রহণের ভিত্তি বঙ্গবন্ধু স্থাপন করেন ।

Techshohor Youtube

বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার সভাপতি রওনক মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো: আবদুস সবুর, টেলিটেকের ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ টেলিটক শাখার প্রধান পৃষ্ঠপোষক মো: সাহাব উদ্দিন এবং বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি প্রকৌশলী মো. হাবিবুর রহমান বক্তৃতা করেন।

টেলিযোগাযোগ মন্ত্রী টেলিটকের হাত ধরে ফাইভজি প্রযুক্তি যুগে বাংলাদেশের প্রবেশকে একটি অবিস্মরণীয় মাইলফলক হিসেবে উল্লেখ করে বলেন, নিজেদের শক্তির উপর আস্থা রেখে নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগানোর বিকল্প নেই। নিজেদের মেধা শক্তি ও সৃজনশীলতা কাজে লাগাতে পারলে আগামীর বাংলাদেশ হবে বিশ্বের অনুকরণীয় এক উজ্জ্বল দৃষ্টান্ত ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রকৌশলী মো: আবদুস সবুর বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় ফাইভ-জি হবে আগামীর হাতিয়ার। টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক, টেলিটককে এগিয়ে নেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম বেগবান রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

প্রোগ্রামিং আন্দোলনে জেলা প্রশাসনকে সম্পৃক্ত করার আহ্বান মোস্তাফা জব্বারের

ডাকঘরকে প্রচলিত পদ্ধতি থেকে বেরিয়ে আসতেই হবে – মোস্তাফা জব্বার

৫০ বছর পরের উপযোগী প্রযুক্তি ব্যবহারের বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে – মোস্তাফা জব্বার

*

*

আরও পড়ুন