কোন কারণ ছাড়াই ফেইসবুক অ্যাকাউন্ট লক, ব্যবহারকারীদের ক্ষোভ

টেকবশহর কনটেন্ট কাউন্সিলর: সম্প্রতি বিশ্বের সব প্রান্তের একাধিক ফেইসবুক ব্যবহারকারীরা ঘুম থেকে উঠে হঠাৎ করে তাদের অ্যাকউন্ট লক অবস্থায় পেয়েছেন। পূর্ব সতর্কবার্তা বা কারন ছাড়া এভাবে অ্যাকাউন্ট লক পেয়ে এসব ব্যবহারকারী রীতিমতো ক্ষুব্ধ হয়ে উঠেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছে ফেইসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা।

ফেইসবুকের অনেক ব্যবহারকারীই তাদের অ্যাকাউন্ট খোলার চেষ্টা করলে একটি বার্তা পান। সেখানে লেখা ছিলো ‘আমাদের কমিউনিটির মানদন্ড মেনে না চলার জন্য আপনার ফেইসবুক অ্যাকাউন্টটি আর সচল নেই। এই সিদ্ধান্তের কোন পরিবর্তন হবে না। একজন ভুক্তভুগি বিবিসিকে জানিয়েছে বিষয়টি নিয়ে তারা কোন ধরনের সতর্কবার্তা পান নি অথবা তাদের কোন ব্যাখ্যাও দেয়া হয় নি।

মেটা জানিয়েছে তারা এ বিষয়টি তদন্ত করে দেখছে। টুইটারে মেটার কর্মকর্তা অ্যান্ডি স্টোন জানিয়েছেন, ‘আমরা জানতে পেরেছি কিছু ব্যবহারকারী তাদের ফেইসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে পারছেন না। যত দ্রুত সম্ভব আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করছি।’

Techshohor Youtube

তবে ঠিক কতোজন এ সমস্যায় রয়েছেন এবং এর কারন কি সে বিষয়ে কিছু জানান নি অ্যান্ডি স্টোন।

অ্যাকাউন্ট লক পাওয়া ভুক্তভোগিদের মধ্যে একজন পিআর কনসাল্টেন্ট জেন রবার্টস। এ প্রসঙ্গে তিনি বিবিসিকে বলেছেন, ‘আমি বেশ কিছু সময় ধরে কোনকিছুতে মন্তব্য করি নি অথবা পোস্টও করি নি। তাই বলতে পারি আমি আপত্তিকর কিছুই করেনি।’ এরকম ব্যবহারকারী না হওয়া সত্তে¡ও অ্যাকাউন্ট লক পাওয়া সত্যিকার অর্থেই চরম বিরক্তিকর। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ের এবং পারিবারিক অনুষ্ঠানগুলোর সব ছবি ফেইসবুকে রয়েছে। ১৫ বছরেরও বেশি সময় ধরে জমানো কনটেন্টগুলোর অ্যাকসেস পাচ্ছি না আমি। বিষয়টি সত্যিকার অর্থেই কষ্টকর।

তিনি আরো বলেন, সবচেয়ে বড় বিষয় হচ্ছে আমি জানিই না এর কারন কি এবং এটি সমাধান করার কোন উপায় নেই আমার কাছে। কোন সতর্কবার্তা নেই এবং এরপর অ্যাকাউন্টেও প্রবেশ করা যাচ্ছে না- বিষয়টি খুব দুঃখজনক।

বিবিসি/আরএপি

*

*

আরও পড়ুন