গবেষণা নীতিমালা তৈরি করবে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইডিয়া প্রকল্পের গবেষণা নীতিমালা তৈরির লক্ষ্যে মঙ্গলবার একটি কর্মশালা আইডিয়া প্রকল্পের কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে একটি সুগঠিত স্টার্টআপ সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এবং উদ্যোক্তাদের বিভিন্ন চ্যালেঞ্জ, ব্যর্থতা ও ব্যর্থতার কারণসহ নানা বিষয়কে প্রাধান্য দিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ (iDEA) প্রকল্প” এই গবেষণা নীতিমালা তৈরির জন্য কাজ শুরু করেছে।

স্টার্টআপদের নিয়ে গবেষণাকর্মের ফলে স্টার্টআপদের সফলতা বা ব্যর্থতা বিষয়ক নানা প্রকার গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে যা ভবিষ্যতে স্টার্টআপদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে অন্যতম ভূমিকা রাখবে।

Techshohor Youtube

এ সময় বিসিসি নির্বাহী পরিচালক (গ্রেড-১) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ উক্ত আয়োজনে যোগদান করেন। এছাড়া অন্যান্যদের মধ্যে আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব মো: আলতাফ হোসেন, প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও উপ-সচিব ড. মো: মিজানুর রহমানসহ আইডিয়া প্রকল্পের পরামর্শক ও কর্মকর্তাগণ এই কর্মশালায় অংশ নেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক এমপি এর প্রত্যক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে আইসিটি বিভাগের আওতায় ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ করছে আইডিয়া প্রকল্প।

তরুণ উদ্ভাবকদের সক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি প্রান্তিক পর্যায়ের তরুণদের মাঝে ব্যাপকভাবে উদ্ভাবনী ধারণাকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে আইডিয়া। একই সাথে স্টার্টআপদের জন্য একটি উন্নত ও উপযুক্ত স্টার্টআপ কালচার গড়ে তোলার লক্ষ্যে ‘আইডিয়া’ প্রকল্প কাজ করে যাচ্ছে।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন