আইটিইউ নির্বাচনে বাংলাদেশের সমর্থন চায় জাপান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক টেলিযোগাযোগে ইউনিয়নের (আইটিইউ) নির্বাচনে বাংলাদেশের সমর্থন চেয়েছে জাপান।

দেশটি আইটিইউ’য়ের টেলিকমিউনিকেশন্স স্ট্যান্ডারাইজেসনের ডাইরেক্টর পদে প্রার্থী ।

মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাতে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত আইতো নাওকি তাদের এই প্রার্থীতার কথা জানিয়েছেন।

Techshohor Youtube

রাষ্ট্রদূত আইটিইউ নির্বাচনে জাপানের এই প্রার্থীতা বিষয়ে জাপানের ইন্টারনাল অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশন্স মন্ত্রী কানেকো‘র একটি চিঠি মন্ত্রীকে হস্তান্তর করেন।

এ সময় মন্ত্রী রাষ্ট্রদূতকে জানান যে, জাপানের প্রার্থিতা বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের দিক নির্দেশনা অনুযায়ী টেলিযোগাযোগ বিভাগ কাজ করবে।

মোস্তাফা জব্বার রাষ্ট্রদূতকে বলেন, জাপান বিশ্বে প্রথম ফাইভজি চালু করেছে, বাংলাদেশেও ফাইভজি প্রযুক্তি যুগে প্রবেশ করেছে। ফাইভজির আইটিইউ স্ট্যান্ডারাইজেসনের গুরুত্বপূর্ণ ভূমিকা গোটা দুনিয়াকে বদলে দিতে ভূমিকা রাখবে । জাপান এ ব্যাপারে বড় ভূমিকা রাখবে বলে তার আশা ।

মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ধারণার বিপরীতে জাপানের সোসাইটি ফাইভ পয়েন্ট জিরো ধারণাটিকে খুবই মানবিক । জাপান প্রথম মানুষকে গুরুত্ব দিয়েছে এবং পরে যন্ত্রকে। বাংলাদেশও মনে করি প্রযুক্তি মানুষের বিকল্প হতে পারে না।

এছাড়া এই সাক্ষাৎকালে উভয়ই দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি বিশেষ করে ফাইভজিসহ ডিজিটাল প্রযুক্তিখাতের বিভিন্ন বিষয়ে মত বিনিময় করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশে জাপান দূতাবাসের ফাস্ট সেক্রেটারি ও হেড অব ইকোনমিক ডিপার্টমেন্ট হারুতা হিরোকি উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর উদ্যোগে ১৯৭৩ সালে আইটিও সদস‌পদ অর্জনের পর বাংলাদেশে বৈশ্বিক টেলিযোগাযোগ এই ফোরামে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।

*

*

আরও পড়ুন