নেদারল্যান্ডস বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেম ও সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে কাজ করতে আগ্রহী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ব্রেইনপোর্ট আইন্ড হোভেন বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেম ও সেমিকন্ডাক্টর মেনুফ্যাকচারিং, এডভান্স হাইটেক মেনুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত মিঃ অ্যান ভ্যান লিউয়েনের নেতৃত্বে ৭ সদস্যের এক প্রতিনিধি দল সোমবার আগারগাঁওস্থ আইসিটি বিভাগের সভাকক্ষে বৈঠককালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী আইসিটি বিভাগ কর্তৃক গৃহিত ও বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম তাদের কাছে তুলে ধরেন। তিনি সেমিকন্ডাক্টর প্রোডাকশন, এডভান্স হাইটেক ইন্ডাস্ট্রিসহ উল্লেখিত ক্ষেত্র সমূহে সার্বিক সহায়তার তাদের প্রতি আহ্বান জানান। বিশ্বের অন্যতম বৃহৎ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি এ এস এম আর এবং বিখ্যাত ইলেকট্রনিক্স কোম্পানি ফিলিপস উভয় নেদারল্যান্ডস ভিত্তিক। তাদের সাথে যৌথভাবে পার্টনারশীপে কাজ করবে বলে প্রতিনিধিদল প্রতিমন্ত্রীকে অবহিত করেন। এ ব্যাপারে একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করার বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Techshohor Youtube

বৈঠকে পলক ২০৪১ সালের জ্ঞানভিত্তিক অর্থনীতি, ইনোভেটিভ জাতি ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে দেশে ৩০০ স্কুল অব ফিউচার, ৩৯টি আইটি/হাইটেক পার্ক, ডিজরাপ্টিভ টেকনোলজি বিষয়ে জ্ঞান আহরনের জন্য শেখ হাসিনা ইন্সটিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত ল্যাব ও স্টার্টআপ ইকোসিস্টেম ইত্যাদির কথা উল্লেখ করেন ।

প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হচ্ছেন আন্তর্জাতিক ব্রেইনপোর্ট আইন্দহোভেনের সহ-প্রতিষ্ঠাতা পিটার পোর্টহেইন ও জুস্ট হেলমস, নেদারল্যান্ডস অ্যাম্বাসির ইকোনমিক অ্যাফেয়ার্সের সেক্রেটারি মিঃ বাস ব্লাউ, ইকোনমিক অ্যাফেয়ার্সের সিনিয়র উপদেষ্টা মিসেস মন্নুজান খানম। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন