প্রযুক্তির ঝুঁকি বুঝতে পারা ও সচেতন ভাবে সেটা এড়িয়ে এর কার্যকর ব্যবহার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য - পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন , প্রযুক্তির ঝুঁকি বুঝতে পারা ও সচেতন ভাবে সেটা এড়িয়ে এর কার্যকর ব্যবহার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য ।

শনিবার জাতীয় সংসদের এল ডি ২ ভবনে নির্বাচিত সংসদ সদস্যদের নিয়ে ডিজিটাল লিডার শিপ ও সাইবার নিরাপত্তা বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে । মন্ত্রী সেই মতবিনিময় সভায় এ কথা বলেন ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উৎকর্ষতার যুগে ডিজিটাল প্লাটফর্মকে নিরাপত্তার সাথে ও যথাযথভাবে গণসংযোগের কাজে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানাতে রাজনীতিবিদদেরকে নিয়ে এই সচেতনতামূলক সভাটির আয়োজন করা হয়।

Techshohor Youtube

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিজিটাল লিটারেসি সেন্টার, ডিজিটাল সিকিউরিটি এজেন্সি ও সিআরআই এর সহযোগিতায় মতবিনিময় সভাটির আয়োজন করা হয়।

প্রধান অতিথি ছিলেন একাদশতম জাতীয় সংসদের চিফ হুইপ জনাব নূর-ই-আলম চৌধুরী, এমপি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংরক্ষিত নারী আসন-০৫ এর সংসদ সদস্য জনাব নাহিদ ইজাহার খান, এমপি। মূলবক্তব্য উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

একাদশতম জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, এই আয়োজন সময়োপযোগী। নির্বাচিত জন প্রতিনিধিদেরকে প্রথমে ডিজিটাল লিটারেট হতে হবে এবং নতুন প্রযুক্তি ব্যবহারের সঠিক জ্ঞান ও এর কার্যকারিতা সম্পর্কে নিজেরে নিজের নির্বাচনী এলাকার মানুষদের কে জানাতে হবে, তাদের কে উদ্বুদ্ধ করতে হবে এবং ডিজিটাল লিটারেট করে গড়ে তুলতে হবে। এর মাধ্যমেই আমার ডিজিটাল সিটিজেনশিপ নিশ্চিত করতে পারব।’

জুনাইদ আহমেদ পলক তাঁর আলোচনায় সাইবার নিরাপত্তার বিষয়গুলি বিস্তারিতভাবে তুলে ধরেন। একই সাথে রাজনীতিবিদরা ডিজিটাল প্লাটফর্মে কিভাবে তাদের নেতৃত্ব গড়ে তুলবেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমকে কিভাবে গণ-সংযোগের কাজে ব্যবহার করা যায়, সেটা তুলে ধরেন।

জনসাধারণের জন্য নিরাপদ অনলাইন অভিজ্ঞতা নিশ্চিত করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে ডিজিটাল লিটারেসি প্রোগ্রাম।

*

*

আরও পড়ুন